e-SHRAM Portal: রেজিস্ট্রেশন করলেই মিলবে ২ লক্ষ টাকার সুবিধা! জেনে নিন পদ্ধতি

01:07 PM Aug 28, 2021 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের অসংগঠিত শ্রমিকদের সুবিধার্থে নয়া ই-শ্রম (e-SHRAM) পোর্টাল চালু করল কেন্দ্রীয় শ্রম মন্ত্রক। নাপিত, ইলেট্রিশিয়ান, মোটর সারাইয়ের সঙ্গে যুক্ত শ্রমিক-সহ একাধিক অসংগঠিত ক্ষেত্রের মানুষ এতে উপকৃত হবেন বলেই দাবি কেন্দ্রে। ২৬ আগস্ট পথচলা শুরু হয়েছে এই পোর্টালের। দেশজুড়ে ইতিমধ্যেই রেজিস্ট্রেশন প্রক্রিয়াও চালু হয়ে গিয়েছে। এর মাধ্যমে জাতীয় পর্যায়ে শ্রমিকদের ডেটাবেস তৈরি করা হবে। কেন্দ্রের দাবি, এই পোর্টালকে কাজে লাগিয়ে প্রায় ৩৮ কোটি শ্রমিককে নানা সুবিধা পৌঁছে দেওয়া সম্ভব হবে। এমনকী ২ লক্ষ টাকা পর্যন্ত দুর্ঘটনা বিমাও পাবেন তাঁরা।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

কীভাবে রেজিস্ট্রেশন করতে হবে?

ই-শ্রম পোর্টালে রেজিস্টার করে কার্ড বানিয়ে নিতে পারলে কেন্দ্র সরকারের বিভিন্ন স্কিমের সুযোগ-সুবিধাগুলি পাওয়া যাবে। রেজিস্ট্রেশনের জন্য প্রথমে https://www.eshram.gov.in/ -এ যেতে হবে। সেখানে Register on e-Shram-এর অপশন পাবেন। রেজিস্ট্রেশনের জন্য লাগবে আধার কার্ডের নম্বর। এরপরই ডেটাবেসে থাকা অসংগঠিত শ্রমিকের সমস্ত তথ্য নিজে থেকেই দেখাবে। এবার সরকারি সুবিধা পেতে ব্যাংক অ্যাকাউন্টের বিস্তারিত তথ্য এবং মোবাইল নম্বর-সহ গুরুত্বপূর্ণ তথ্যগুলি দিতে হবে। এতেই তৈরি হয়ে যাবে আপনার ই-শ্রম কার্ড। যাতে ১২ সংখ্যার ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর থাকবে। রেজিস্ট্রেশনে সমস্যা হলে ১৪৪৩৪ টোল ফ্রি নম্বরেও ফোন করতে পারেন। এর মাধ্যমে পরিযায়ী শ্রমিকদের বিস্তারিত তথ্যও সরকারের নজরে থাকবে।

Advertising
Advertising

[আরও পড়ুন: এবার ভয়েস মেসেজ পাঠানোর আগেই মিলবে শোনার সুযোগ! নতুন ফিচার আনল WhatsApp]

এবার জেনে নেওয়া যাক এই কার্ড থাকলে কী কী সুবিধা পাবেন

কেন্দ্রীয় শ্রমমন্ত্রী ভূপেন্দ্র যাদব জানাচ্ছেন, এই পোর্টালে রেজিস্ট্রেশন করা থাকলে সেই সমস্ত শ্রমিকের কাছে সরকারি স্কিমের সুবিধা পৌঁছে দেওয়া যাবে। পাশাপাশি ই-শ্রম কার্ড যাঁদের থাকবে সেই শ্রমিকদের ২ লক্ষ টাকার বিমাও দেওয়া হবে। যদি কোনও শ্রমিকের দুর্ঘটনার কবলে পড়ে মৃত্যু হয় অথবা সম্পূর্ণ অক্ষম হয়ে পড়েন, সেক্ষেত্রে বিনামূল্যে ২ লক্ষ টাকা বিমা পাবেন। আর দুর্ঘটনায় যদি কেউ আংশিক অক্ষম হয়ে পড়েন, তাহলেও ১ লক্ষ টাকা বিমা হিসাবে দেওয়া হবে।

[আরও পড়ুন: Dooars Tourism: সবুজে ঘেরা ডুয়ার্স ঘোরাবে কাচে মোড়া বিশেষ ট্রেন, খরচ কত জানেন?]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Advertisement
Next