Tech News: এবার নেটওয়ার্ক না থাকলেও করা যাবে ভয়েস কল, বাজারে আসছে নয়া স্মার্টফোন

04:48 PM Aug 31, 2021 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বর্তমান সময়েও নেটওয়ার্কের সমস্যা অত্যন্ত স্বাভাবিক একটা বিষয়। মাঝে মধ্যেই ফোন করতে গিয়ে সমস্যায় পড়তে হয় ব্যবহারকারীদের। আর দুর্গম স্থানে গেলে তো কথাই নেই! তবে এবার সেই সমস্যার সমাধান নিয়ে হাজির অ্যাপেল (Apple)।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

নিশ্চয়ই ভাবছেন ব্যাপারটা ঠিক কী? কিছু দিনের মধ্যেই আত্মপ্রকাশ করতে চলেছে iPhone 13। তার আগেই ছড়িয়ে পড়েছে ওই ফোনটির একটি বিশেষ ফিচারের কথা। শোনা যাচ্ছে, নেটওয়ার্ক ছাড়াও এই ফোন থেকে ভয়েস কল করতে পারবেন ব্যবহারকারীরা। অর্থাৎ যে সমস্ত এলাকায় সাধারণত নেটওয়ার্ক থাকে না, iPhone 13 ব্যবহারকারীরা সেই সব এলাকা থেকেও ফোন করতে পারবেন। তাও আবার কল ড্রপের সমস্যা ছাড়াই। সম্প্রতি এমনটাই দাবি করেছেন অ্যাপলের অ্যানালিস্ট মিং চি কু।

[আরও পড়ুন: e-SHRAM Portal: রেজিস্ট্রেশন করলেই মিলবে ২ লক্ষ টাকার সুবিধা! জেনে নিন পদ্ধতি]

কিন্তু কী এই স্যাটেলাইট কল? রেডিও তরঙ্গের মাধ্যমে কাজ করে স্যাটেলাইন ফোন। অরবিটের শক্তির কারণেই iPhone 13 ব্যবহারকারীরা দুর্গম এলাকাতেও স্যাটেলাইট কলে বলতে পারবেন কথা। অ্যাপেলের তরফে জানানো হয়েছে, এই ফোনটিতে থাকবে  Qualcomm X60 বেসড চিপসেট। যা  যা low earth orbit ( LEO) স্যাটেলাইটের নেটওয়ার্ক স্থাপনে সক্ষম। এই কারণেই মোবাইল টাওয়ার না থাকলেও কথা বলা যাবে স্যাটেলাইটের মাধ্যমে।

Advertising
Advertising

কিন্তু কবে মিলবে এই ফোন? সংস্থার তরফে এখনও দিনক্ষণ জানানো হয়নি। তবে সেপ্টেম্বরের মাঝামাঝি বাজারে আসতে পারে এই ফোন। শোনা যাচ্ছে মোট চারটি ভ্যারিয়েন্টে পাওয়া যাবে এই ফোন। বাড়তে পারে দামও। 

[আরও পড়ুন: PUBG’র নেশায় মায়ের অ্যাকাউন্ট থেকে ১০ লক্ষ টাকা খরচ, বকা খেয়ে বাড়ি ছাড়ল ‘অভিমানী’ কিশোর]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Advertisement
Next