Advertisement

ভুয়ো খবরেই মজে নেটিজেনরা! ফেসবুকে সত্যি খবরের থেকে ৬ গুণ বেশি ‘এনগেজমেন্ট’ Fake News-এর

08:17 PM Sep 09, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সারা দিনের কাজের ফাঁকে হোক কিংবা ছুটির অবসরে- ফেসবুকে (Facebook) সব সময়ই চোখ রেখে চলেন নেটিজেনরা। আর সেই সময় তাঁদের চোখের উপরে ভেসে উঠতে থাকে কত রকমের পোস্ট। কিন্তু জানেন কি, সত্যিকারের খবরের চেয়েও ভুয়ো পোস্টই বেশি পছন্দ ইউজারদের। সেই সব পোস্টগুলিতেই লাইক, কমেন্ট বেশি পড়ে। বেশি শেয়ারও হয় সেগুলিই। হিসেব বলছে, ভুয়ো খবরের ‘এনগেজমেন্ট’ সত্যি খবরের থেকে ৬ গুণ বেশি! এক সাম্প্রতিক সমীক্ষায় এমনই দাবি করলেন নিউইয়র্ক বিশ্ববিদ্যালয় ও ফ্রান্সের গ্রেনোবল বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

Advertisement

‘ফেক নিউজ’ খবর বহুদিন ধরেই শিরঃপীড়া হয়ে উঠেছে সোশ্যাল মিডিয়ার (Social Media)। গত মাসেই করোনা টিকা সংক্রান্ত ভুয়ো খবর ছড়ানোর অভিযোগে ৩০০টি অ্যাকাউন্টকে বাতিল করেছে ফেসবুক। ওই অ্যাকাউন্টগুলি থেকে প্রচার করা হচ্ছিল টিকা নিলে মানুষ নাকি শিম্পাঞ্জি হয়ে যাবে! মনে করা হচ্ছিল ওই অ্যাকাউন্টগুলি রাশিয়ার ভুয়ো তথ্য নেটওয়ার্কের। মূলত ভারত, লাতিন আমেরিকা ও মার্কিন ইউজারদের বিভ্রান্ত করাই তাদের লক্ষ্য ছিল।

[আরও পড়ুন: কারা কারা দেখবেন হোয়াটসঅ্যাপের ‘লাস্ট সিন’? ঠিক করবেন আপনিই, আসছে নয়া আপডেট]

এই ধরনের ভুয়ো পোস্ট ছড়িয়ে ছিটিয়ে রয়েছে বলেই মনে করছেন গবেষকরা। তাঁরা ২০২০ সালের আগস্ট থেকে ২০২১ সালের জানুয়ারি মধ্যে প্রায় আড়াই হাজার পোস্ট খতিয়ে দেখেছেন। গবেষণাপত্রটি পড়ার পরে জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের গণতন্ত্র ও রাজনীতি বিষয়ক তথ্য বিভাগের ডিরেক্টর রেবেকা ট্রম্বল জানিয়েছেন, ”এই গবেষণা থেকে আমরা দেখতে পাচ্ছি অনেক রকম চেষ্টার পরেও ভুয়ো তথ্য ফেসবুকে নিরাপদ আশ্রয় খুঁজে পেয়েছে ও বহু ইউজারকে আকর্ষণ করছে।”

যদিও ফেসবুকের মুখপাত্র জো অসবার্নের দাবি, সবথেকে বেশি যে কনটেন্টগুলির ‘রিচ’, সেগুলির দিকে তাকালেই বোঝা যাবে এই গবেষণা যা বলছে তা অবিকল এক রকম নয়। তবে ফেসবুকও যে ভুয়ো খবর নিয়ে যথেষ্ট বিব্রত, তা বোঝা গিয়েছিল মে মাসেই। তখনই জনপ্রিয় সোশ্যাল মিডিয়ার তরফে জানিয়ে দেওয়া হয়েছিল, বারবার ভুয়ো তথ্য শেয়ার করলে সেই সব ইউজারের পোস্ট মুছে দেওয়া হবে। জুলাইয়েই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছিলেন, ফেসবুকের মতো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মকে ব্যবহার করে করোনা টিকা সংক্রান্ত ভুয়ো তথ্য ছড়ানো হচ্ছে। এবং তা মানুষের মৃত্যুর কারণ হয়ে উঠছে।

[আরও পড়ুন: কৃষ্ণাঙ্গদের সঙ্গে বনমানুষের তুলনা! ক্ষমা চেয়ে ফিচার তুলে নিল Facebook]

Advertisement
Next