Advertisement

জনপ্রিয় এই ফিচারটি বন্ধ করছে Facebook, ডেটাবেস থেকে মুছে যাবে ইউজারদের লক্ষ লক্ষ ছবি!

10:51 AM Nov 03, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউজারদের অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে ফের বড়সড় সিদ্ধান্ত নিল ফেসবুক (Facebook)। বন্ধ হচ্ছে এই সোশ্যাল প্ল্যাটফর্মের ফেস রিকগনিশন সিস্টেম। অর্থাৎ এবার থেকে ছবি কিংবা ভিডিও পোস্ট করে ফেসবুক আর নিজে থেকে আপনাকে চিহ্নিত করবে না।

Advertisement

গত মাসেই নিজেদের পরিচয় বদলে ফেলেছে এই সোশ্যাল মিডিয়া জায়ান্ট। মার্ক জুকারবার্গ জানান, ফেসবুকের নাম বদলে হচ্ছে মেটা (META)। নাম পরিবর্তনের পর এবার অতি জনপ্রিয় ফেস রিকগনিশন সিস্টেম ফিচারটি সরিয়ে ফেলছে তারা। ১০ বছর আগে চালু করা হয়েছিল এই ফিচারটি। ইউজাররা কোনও ছবি বা ভিডিও পোস্ট করলে ছবিতে যে কোনও মুখকে নিজে থেকেই চিহ্নিত করত ফেসবুক। ফলে অনায়াসেই সেই ইউজারকে ট্যাগ করা যেত।

[আরও পড়ুন: দীপাবলির আগে চোদ্দ শাক তো খাবেন, জানেন কোন শাকের কী গুণ?]

ইউজারদের কাছে ফিচারটি আকর্ষণীয় হলেও সাইবার বিশেষজ্ঞরা এর খারাপ দিকটি তুলে ধরেছেন। এই ফিচারের মাধ্যমে কোনও ইউজারের প্রোফাইলটি খুঁজে পাওয়া অত্যন্ত সহজ হয়ে যায়। ফলে প্রশাসন নানাভাবে একে কাজে লাগাতে পারে। সেই জন্যই এই ফিচারটি নিয়ে একাধিকবার আপত্তি তোলা হয়েছে। বিশেষজ্ঞদের দাবি, এতে অ্যাকাউন্টের গোপনীয়তা রক্ষা হয় না। ব্যক্তিগত সুরক্ষা নিয়ে প্রশ্ন ওঠার কারণেই শেষমেশ ফেস রিকগনিশন সিস্টেম অপশনটি বন্ধ করার সিদ্ধান্ত নিল ফেসবুক।

মেটার আর্টিফিশিয়াল ইনটেলিজেন্সের ভাইস প্রেসিডেন্ট জানান, সমস্ত প্রযুক্তিরই ভাল ও মন্দ দুটি দিক রয়েছে। সেটার সামঞ্জস্য রক্ষা করার চেষ্টা করা হবে। ফেসিয়াল রিকগনিশন নিয়ে বহুদিন ধরেই আলোচনা চলছিল। ইউজারদের সুরক্ষার কথা ভেবে শেষমেশ তা সরিয়ে ফেলার সিদ্ধান্ত নেওয়া হল। এর ফলে প্রযুক্তিগত কারণে ট্যাগ হওয়া লক্ষ লক্ষ ছবি-ভিডিও ফেসবুকের নিজস্ব ডেটাবেস থেকে মুছে যাবে। আগামিদিনে কোনও ছবি পোস্ট করলে আর আপনার মুখটি নিজে থেকেও চিহ্নিত করবে না ফেসবুক।

[আরও পড়ুন: নিষিদ্ধ বাজি রুখতে তৎপর পুলিশ, বিশেষ অ্যাপ ব্যবহার করেই শনাক্ত করা হবে ভুয়ো গ্রিন ক্র্যাকার]

Advertisement
Next