shono
Advertisement

ফের গণছাঁটাই Google-এর, এবার চাকরি গেল ভারতের ৪৫৩ জন কর্মীর

জানুয়ারিতেই গুগল জানিয়েছিল ১২ হাজার লোক ছাঁটাই করবে তারা।
Posted: 07:16 PM Feb 17, 2023Updated: 07:18 PM Feb 17, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বছরের শুরুতেই গুগলের তরফে জানিয়ে দেওয়া হয়েছিল তাদের মোট কর্মীর ৬ শতাংশ অর্থাৎ কমপক্ষে ১২ হাজার কর্মীর চাকরি যাচ্ছে। এই বিপুল পরিমাণ কর্মী ছাঁটাইয়ের খবরে স্বাভাবিক ভাবেই ছড়িয়েছিল চাঞ্চল্য। এবার জানা গেল ভারতের ৪৫৩ জন গুগল (Google) কর্মীর চাকরি গিয়েছে। গত বছর থেকেই প্রযুক্তি ক্ষেত্রে ব্যাপক হারে গণছাঁটাই শুরু হয়ে গিয়েছে। তবে ইউরোপ বা উত্তর আমেরিকার তুলনায় সেই অর্থে ভারতে ছাঁটাইয়ের পরিমাণ কমই ছিল। কিন্তু এবার একধাক্কায় এতজন কর্মীকে সরিয়ে দিল গুগলের মতো সংস্থা।

Advertisement

জানা যাচ্ছে, বৃহস্পতিবার বেশ রাতের দিকেই ওই কর্মীদের মেল করে জানিয়ে দেওয়া হয়েছে ছাঁটাইয়ের বিষয়টি। সংস্থার বিভিন্ন বিভাগেই এই ছাঁটাই করা হচ্ছে। প্রশ্ন উঠছে, যে ১২ হাজার কর্মী ছাঁটাইয়ের কথা বলা হয়েছিল তাঁদের মধ্যেই কি এই কর্মীরা পড়ছেন? সেটা অবশ্য এখনও পরিষ্কার নয়।

[আরও পড়ুন: মোদিকে নিয়ে মন্তব্য করে বিতর্কে মার্কিন ধনকুবের, কে এই জর্জ সোরস?]

গত জানুয়ারিতেই গুগল সিইও সুন্দর পিচাইও (Sundar Pichai) ই-মেল করে কর্মীদের দুঃসংবাদ দেন। একই সঙ্গে কর্মীদের কাছে ক্ষমাও চেয়ে নেন তিনি। জানিয়ে দেন, ‘এমন সিদ্ধান্তের জন্য আমি অত্যন্ত দুঃখিত। জানি এতে কর্মীদের উপর কী কঠিন চাপ পড়বে। আজকের এই পরিস্থিতি তৈরি হওয়ার সমস্ত দায় আমি মাথা পেতে নিচ্ছি।’ সেই সময় থেকেই শুরু হয়েছিল ছাঁটাইয়ের প্রক্রিয়া। এবার চাকরি গেল সাড়ে চারশো ভারতীয়র।

[আরও পড়ুন: ‘স্বচ্ছতা জরুরি’, আদানি ইস্যুতে কেন্দ্রের ‘বন্ধ খামে’র শর্ত খারিজ সুপ্রিম কোর্টে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement