shono
Advertisement

Amazon Pay-কে ৩ কোটি টাকার জরিমানা ভারতীয় রিজার্ভ ব্যাংকের, কারণ কী?

এত বড় শাস্তির মুখে পড়তে হল কেন সংস্থাকে?
Posted: 07:38 PM Mar 03, 2023Updated: 07:38 PM Mar 03, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিরাট অঙ্কের জরিমানার মুখে পড়তে হল আমাজন পে ইন্ডিয়াকে। শুক্রবার এই অনলাইন পেমেন্ট সংস্থাকে ৩ কোটি ৬ লক্ষ টাকা জরিমানা করল ভারতীয় রিজার্ভ ব্যাংক (RBI)। কিন্তু কেন এত বড় শাস্তির মুখে পড়তে হল আমাজন পে ইন্ডিয়াকে?

Advertisement

যতদিন যাচ্ছে, ততই এদেশে জনপ্রিয় হচ্ছে ডিজিটাল পেমেন্ট পদ্ধতি। আর এই পদ্ধতিতে সাধারণ মানুষের টাকা যাতে সুরক্ষিত থাকে, তার জন্য ডিজিটাল পেমেন্ট প্ল্যাটফর্মগুলিকে বিশেষ কিছু নিয়ম মেনে চলার নির্দেশ দিয়েছে রিজার্ভ ব্যাংক। কিন্তু অভিযোগ, প্রিপেড পেমেন্টের ক্ষেত্রে আরবিআইয়ের দেওয়া নিয়ম অমান্য করেছে আমাজন পে (Amazon Pay)। মানা হয়নি কেওয়াইসি (Know Your Customer) নিয়মও। আর সেই কারণেই মোটা অঙ্কের জরিমানা করা হয়েছে তাদের বলেই খবর।

[আরও পড়ুন: নাবালিকাকে ‘যৌন নির্যাতন’, গ্রেপ্তার মধ্যমগ্রামের বিজেপি নেতা]

একটি বিজ্ঞপ্তি দিয়ে এদিন রিজার্ভ ব্য়াংকের তরফে জানানো হয়, “আমাজন পে (ইন্ডিয়া) প্রাইভেট লিমিটেডকে ৩ কোটি ৬ লক্ষ ৬৬ হাজার টাকা জরিমানা করেছে আরবিআই। ২০২১ সালের ২৭ আগস্ট প্রিপেড পেমেন্ট ইনস্ট্রুমেন্ট (PPI) সংক্রান্ত যে নির্দেশিকা জারি করা হয়েছিল, তা অমান্য করেছে আমাজন পে। কেওয়াইসি নিয়মও মানা হয়নি।” উল্লেখ্য, কেন রিজার্ভ ব্যাংকের জারি করা নির্দেশ অমান্য করা হয়েছে, তা জানতে চেয়ে নোটিস ধরানো হয়েছিল অনলাইন পেমেন্ট অ্যাপটিকে। যার উত্তরও দিয়েছিল আমাজন পে ইন্ডিয়া। তারপরই ওই সংস্থাকে ৩ কোটিরও বেশি টাকা জরিমানা করা হল।

[আরও পড়ুন: ‘এটা কী করে সম্ভব?’, SSC’র গ্রুপ সি মামলায় কমিশনের হলফনামায় বিস্মিত বিচারপতি গঙ্গোপাধ্যায়]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement