shono
Advertisement

পারসি নববর্ষে নতুন রূপ, নওরোজের ফুলে সেজে উঠল গুগল ডুডল

প্রতি বছর ২১ মার্চ পালিত হয় পারসি নববর্ষ নওরোজ।
Posted: 10:11 AM Mar 21, 2023Updated: 10:11 AM Mar 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মঙ্গলবার থেকে শুরু হতে চলেছে পারসি নববর্ষ (Parsi New Year)। ইরানের ভাষা অনুযায়ী যার নাম নওরোজ (Nowruz)। এই বিশেষ দিন উদযাপন করতে নতুন ভাবে সেজে উঠল গুগল ডুডল। নওরোজের সঙ্গে জড়িয়ে থাকা রং বেরংয়ের মরশুমি ফুল দিয়েই ডিজাইন করা হয়েছে এদিনের গুগল ডুডল (Google Doodle)। টিউলিপ, ড্যাফোডিল,অর্কিডের মতো ফুল আর সবুজ পাতায় গুগল ডুডলটি সেজে উঠেছে।

Advertisement

শীতের শেষে বসন্তের আগমনে প্রকৃতি নবরুপে সেজে ওঠে। রাতের তুলনায় দিনের দৈর্ঘ্য বাড়তে থাকে। সেই কথা মাথায় রেখে এই সময়েই নববর্ষ পালন করেন পারসিরা। বিশ্বের নানা প্রান্তে ছড়িয়ে থাকা ৩০ কোটি পারসিরা এই বিশেষ দিনটি পালন করেন। প্রতি বছর ২১ মার্চ পালিত হয় পারসি নববর্ষ নওরোজ। রাষ্ট্রসংঘের তরফে এই দিনটিকে আন্তর্জাতিক ছুটি হিসাবে ঘোষণা করা হয়।

[আরও পড়ুন: শিক্ষা দুর্নীতি মামলা: অয়ন শীলের বান্ধবী সুন্দরী অভিনেত্রীর সন্ধান, ইডির নজরে এবার ‘শ্বেতা’]

পারসি সম্প্রদায়কে নওরোজের শুভেচ্ছা জানিয়ে গুগলের তরফে বলা হয়, “অন্যান্য সংস্কৃতির মতোই নতুন সূচনার বার্তা দেয় নওরোজ। অতীতের ভুলত্রুটি শুধরে নিয়ে ভবিষ্যতে এগিয়ে যাওয়ার অঙ্গীকার, প্রিয়জনদের সঙ্গে সম্পর্কের বাঁধন আরও মজবুত করা- সমস্ত কিছুই শেখায় এই বিশেষ দিনটি। নতুন বছরটি আশা, ভালবাসা ও শান্তিতে ভরে উঠুক- এই কামনা করি।”

[আরও পড়ুন: অভিযান শুরুর আগেই ধাক্কা নাইটদের, শ্রেয়সের পর অনিশ্চিত আরও দুই তারকা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার