shono
Advertisement

কোটি কোটি ভারতীয়র ব্যক্তিগত তথ্য টিকটকের হাতে! বিস্ফোরক দাবি নয়া রিপোর্টে

আগেই অভিযোগ উঠেছিল, টিকটক অ্যাপের মাধ্যমে ইউজারদের সমস্ত তথ্য পাচার করছে চিন।
Posted: 03:49 PM Mar 23, 2023Updated: 03:49 PM Mar 23, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তিন বছরেরও বেশি হয়ে গিয়েছে, ভারতে নিষিদ্ধ টিকটক (TikTok)। কিন্তু সম্প্রতি ফোর্বসের এক বিস্ফোরক রিপোর্টে দাবি করা হয়েছে, এখনও কোটি কোটি ভারতীয় ইউজারের ব্যক্তিগত তথ্য রয়েছে চিনা ওই অ্যাপের নাগালেই! যদিও টিকটক সব দাবি উড়িয়ে দিয়েছে। উল্লেখ্য, নিষিদ্ধ হওয়ার সময় ১৫ কোটি ইউজার ছিল টিকটকের।

Advertisement

রিপোর্টে দাবি করা হয়েছে, ফোর্বসের সঙ্গে কথা বলার সময় এক টিকটক কর্মী বলেছেন, ভারতীয়দের কোনও ধারণা নেই, এই মুহূর্তে চিনের কাছে তাঁদের কতজনের তথ্য রয়ে গিয়েছে। রিপোর্টে আরও দাবি করা হয়েছে, সংস্থার যে কোনও কর্মী যাঁদের কাছে ন্যূনতম ‘অ্যাক্সেস’ রয়েছে তাঁরাই কিন্তু ওই তথ্যের হদিশ পেতে পারবেন। এবং সেই তালিকায় সেলেব থেকে সাধারণ মানুষ, সকলেই রয়েছেন। যদিও এই দাবি সম্পূর্ণ ভুল বলেই দাবি চিনা সংস্থার। প্রসঙ্গত, টিকটক আর ভারতে না থাকলেও রাশিয়া, চিন, আমেরিকা-সহ সারা বিশ্বে ‘বাইটডান্স’ নামে চিনা ওই সংস্থার ১ লক্ষ ১০ হাজার কর্মী রয়েছে।

[আরও পড়ুন: ‘অবিবেচকের কাজ করবেন না’, গণছাঁটাইয়ের বিরুদ্ধে সুন্দর পিচাইকে খোলা চিঠি গুগল কর্মীদের]

বলে রাখা ভাল, ভারত-সহ একাধিক দেশের তরফেই অভিযোগ, টিকটক অ্যাপের মাধ্যমে ইউজারদের সমস্ত তথ্য পাচার করছে চিন। সম্প্রতি একই দাবিতে সোচ্চার হতে দেখা গিয়েছে আমেরিকাকেও।

[আরও পড়ুন: ‘আদানিকে গ্রেপ্তার করুন’, অর্থমন্ত্রী ও ইডি দপ্তরে দাবিতে সোচ্চার তৃণমূল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement