shono
Advertisement

হোয়াটসঅ্যাপে ভুরিভুরি স্প্যাম কল, আন্তর্জাতিক প্রতারণার ফাঁদ? কী জানাল সংস্থা

একাধিক গ্রাহক আন্তর্জাতিক স্প্যাম কলের অভিযোগ করেছেন।
Posted: 08:28 PM May 09, 2023Updated: 08:33 PM May 09, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এক মাসে গোটা বিশ্বে তাদের গ্রাহক সংখ্যা পৌঁছায় ২০০ কোটিতে। পরিচিতদের সঙ্গে যোগাযোগ রাখার জনপ্রিয় সোশ্যালমাধ্যম হোয়াটসঅ্যাপ (Whatsapp)। চ্যাটের পাশাপাশি করা যায় ভয়েস ও ভিডিও কল। নিত্য যুক্ত হচ্ছে নতুন ফিচার্স। অথচ জনপ্রিয় এই সোশ্যাল মিডিয়াকেই প্রতারণার প্লাটফর্ম করে তুলছে একদল দুষ্কৃতী। হোয়াটসঅ্যাপে সম্প্রতি ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে স্প্যাম কলের সংখ্যা। মাঝেমাঝেই অজানা আন্তর্জাতিক নম্বর থেকে ফোন পাচ্ছেন গ্রাহকরা। নম্বর দেখে সব সময় বুঝে উঠতে পারছেন না তাঁরা। ফায়দা তুলছেন প্রতারকরা। একাধিক গ্রাহকের এমন অভিযোগ পেয়ে বিবৃতি দিল হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।

Advertisement

জানা গিয়েছে, যেসব নম্বর থেকে ফোন আসছে সেগুলি ইথিওপিয়া (+251), মালয়েশিয়া (+60), ইন্দোনেশিয়া (+62), কেনিয়া (+254), ভিয়েতনাম (+84) ইত্যাদি দেশের। গত কয়েক দিনে একাধিক গ্রাহক টুইট করে স্প্যাম কলের অভিযোগ জানিয়েছেন। হোয়াটসঅ্যাপ কলের ছবি তুলে পোস্ট করেছেন তাঁরা। যেখানে দেখা গিয়েছে প্রতারকদের ফোন নম্বরও। এক বিবৃতিতে হোয়াটসঅ্যাপ জানিয়েছে, এই ধরণের নম্বর থেকে কল এলে প্রথমত এড়িয়ে চলতে হবে। পাশাপাশি ওই নম্বরগুলিকে ব্লক করে অভিযোগ জানাতে বলা হয়েছে।

[আরও পড়ুন: ওড়িশার কালাহান্ডির জঙ্গলে ভয়ংকর গুলির লড়াই, ৩ মাওবাদীকে নিকেশ করল পুলিশ]

এই বিষয়ে এনডিটিভিকে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ জানিয়েছে, গ্রাহক নিরাপত্তাকে হোয়াটসঅ্যাপ সর্বোচ্চ গুরুত্ব দেয়। স্প্যাম কল চিহ্নিত করতে বেশ কিছু সুরক্ষা ব্যবস্থা রয়েছে। সেগুলি হল ট্রু-ফ্যাক্টর অথেন্টিকেশন, ব্লক, রিপোর্ট, প্রাইভেসি কন্ট্রোল, স্ক্যাম, ফ্রড ইত্যাদি। পাশাপাশি এবার থেকে হোয়াটসঅ্যাপে কলার আইডেন্টিফিকেশন ফিচারও থাকবে। এছাড়াও যে কোনও অভিযোগ জানাতে একজন ভারতীয় আধিকারিককে দায়িত্ব দেওয়া হচ্ছে সংস্থার তরফে। সঙ্গে থাকবেন একজন সাইবার বিশেষজ্ঞ। যাতে করে গ্রাহকের অভিযোগ মিলতেই কল নম্বর চিহ্নিত করে দ্রুত ব্যবস্থা নেওয়া যায়। 
Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement