shono
Advertisement

চিনের থেকে মুখ ফিরিয়ে ভারতেই ব্যবসা, বেঙ্গালুরুতে তৈরি হচ্ছে ‘মিনি আইফোন সিটি’

কারখানা তৈরি হলে কর্মসংস্থান হবে ৫০ হাজারেরও বেশি মানুষের।
Posted: 01:17 PM May 10, 2023Updated: 01:40 PM May 10, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের ‘সিলিকন ভ্যালি’ বেঙ্গালুরুতে এবার তৈরি হবে ‘মিনি আইফোন সিটি’। তাইওয়ানের ইলেকট্রনিক্স জায়ান্ট ফক্সকন শহরতলিতে ইতিমধ্যেই জমি কিনেছে। জানা যাচ্ছে, বেঙ্গালুরু বিমানবন্দরের কাছেই দেবানাহাল্লিতে ১২ লক্ষ বর্গমিটার এলাকায় ওই আইফোন (iPhone) কারখানা তৈরি হবে। সেই কারণে ৩০০ কোটি টাকায় ৩০০ একর জমি কেনা হয়েছে।

Advertisement

এখানে কারখানা তৈরি হলে কর্মসংস্থান হবে ৫০ হাজারেরও বেশি মানুষের। অ্যাপলের শীর্ষস্থানীয় জোগানদাতারা এবার চিন থেকে সরে এসে ভারতকেই ফোকাস করছে। যা খুবই তাৎপর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল। উল্লেখ্য, গত মার্চেই কর্ণাটক সরকার জানিয়েছিল, ফক্সকন রাজ্যে একটি মোবাইল উৎপাদন ইউনিট নির্মাণ করতে ৮,০০০ কোটি টাকা বিনিয়োগ করবে। এর ফলে ৫০ হাজার লোকের কর্মসংস্থানের ব্যবস্থা হবে। ফক্সকন সভাপতি ইয়াং লিউ ও কর্ণাটকের বিদায়ী মুখ্যমন্ত্রী সিএম বাসবরাজ বম্মাইয়ের মধ্যে বৈঠকের পর এই ঘোষণা করা হয়েছিল।

[আরও পড়ুন: কর্ণাটকে ভোটের পর ভোটাররা পাবেন বিনামূল্যের খাবার, অনুমতি দিল হাই কোর্ট]

প্রসঙ্গত, ফক্সকন হল বিশ্বের সবচেয়ে বড় ইলেকট্রনিক সামগ্রী নির্মাতার অন্যতম। পাশাপাশি আইফোনের অন্যতম অ্যাসেম্বলার এই সংস্থা। কিন্তু কেন তারা চিনের থেকে ফোকাস সরিয়ে ভারতে মনোনিবেশ ওই সংস্থার? আসলে চিনের কড়া কোভিড নীতির কারণেই শিল্পক্ষেত্রে একটা অস্থিরতা তৈরি হয়েছে। পাশাপাশি আমেরিকার সঙ্গে চিনের কূটনৈতিক সম্পর্কের ক্রমাবনতিও একটা কারণ।

[আরও পড়ুন: মহারাষ্ট্র স্টোরি! ৩ মাসে নিরুদ্দেশ ৫,৬০০ মহিলা, উদ্বেগ মহিলা কমিশনের তথ্যে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement