shono
Advertisement

আধারের ঠিকানা বদলান বাড়ি বসেই, লাগবে না ঠিকানার প্রমাণপত্রও

ধাপে ধাপে জেনে নিন সহজ পদ্ধতি।
Posted: 04:55 PM Jan 04, 2023Updated: 04:55 PM Jan 04, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বদলির চাকরি? অথবা অন্য কারণে বদলাতে হয়েছে ঠিকানা? স্বাভাবিক ভাবেই এসব ক্ষেত্রে আধার কার্ডে (Aadhaar Card) ঠিকানা বদলাতে হয়। এখন এই কাজটি সহজেই করা যাবে বাড়ি বসে, অনলাইনে। এবং নতুন ঠিকানার কোনও প্রমাণপত্র জমাও দিতে হবে না। এতদিন পর্যন্ত কিন্তু নয়া ঠিকানার প্রমাণপত্র আপলোড না করলে আপডেট করা যেত না। এখন নিয়ম আরও সহজ।

Advertisement

নয়া নিয়ম কীরকম? আসুন জেনে নেওয়া যাক।

UIDAI জানিয়েছে, এক্ষেত্রে কেবল লাগবে পরিবারের প্রধানের অনুমতি। অর্থাৎ সন্তান, স্ত্রী, মা-বাবার ঠিকানা পালটাতে হলে কেবল পরিবারের প্রধানের সঙ্গে তাঁদের সম্পর্কের প্রমাণপত্রটি আপলোড করতে হবে। যথা-রেশন কার্ড, মার্কশিট, বিয়ের শংসাপত্র, পাসপোর্ট ইত্যাদি। তবে এই ধরনের নথি ছাড়াও কাজটি করা সম্ভব। সেক্ষেত্রে পরিবারের প্রধানের কাছ থেকে স্ব-ঘোষণার প্রয়োজন।

[আরও পড়ুন: ‘দেশের জন্য হাঁটছেন রাহুল’, এবার ভারত জোড়ো যাত্রার প্রশংসা রাম মন্দির ট্রাস্টের সভাপতির]

জেনে নিন ধাপে ধাপে-

  • প্রথমে https://myaadhaar.uidai.gov.in ঠিকানায় ক্লিক করতে হবে।
  • এবার সেখান থেকে ঠিকানা আপডেট করার অপশনে যান।
  • ঠিকানা পালটাতে গেলে প্রথমেই পরিবারের প্রধানের আধার নম্বর দিতে হবে। উল্লেখ্য, কেবল নম্বরটাই দিতে হবে। অন্য কোনও তথ্য নয়। পরিবারের প্রধানের আধার তথ্য সুরক্ষিত রাখতেই এই পদক্ষেপ।
    পরিবারের প্রধানের আধার যাচাই হয়ে গেলেই আপনাকে সম্পর্কের প্রমাণপত্র জমা দিতে হবে। এরপর ওটিপি জমা দিতে হবে। যদি ওই নথি না থাকে তাহলে পরিবারের প্রধানের ঘোষণাপত্র জমা দিলেই চলবে।
    এই পরিষেবার জন্য ৫০ টাকা দিতে হবে।
  • টাকার লেনদেন সফল হয়ে গেলেই একটি সার্ভিস রিকোয়েস্ট নম্বর তথা SRN পাঠানো হবে পরিবারের প্রধানের কাছে। তাঁকে এসএমএস করে সম্মতি চাওয়া হবে। তিনি সম্মতি দিলেই প্রক্রিয়া সম্পন্ন হবে। মেসেজ পাঠানোর ৩০ দিনের মধ্যেই সম্মতি দিতে হবে।

[আরও পড়ুন: আর শুধু ধর্ম নয়, নতুন শিক্ষাবর্ষে কেন্দ্রের তৈরি ‘আধুনিক’ সিলেবাস যোগী রাজ্যের মাদ্রাসায়]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement