Advertisement

পর্যটকদের জন্য সুখবর, করোনা কালে থাইল্যান্ড ঘোরার নিয়ম আরও শিথিল হচ্ছে

05:24 PM Sep 11, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পর্যটকদের জন্য সুখবর। করোনা (Coronavirus) কালে থাইল্যান্ড (Thailand Tourism) ঘোরার নিয়ম আরও শিথিল হচ্ছে। টিকার দু’টি ডোজ সম্পূর্ণ হয়ে গেলে দিব্যি ঘুরতে যেতে পারেন সে দেশে। ১ অক্টোবর থেকেই চালু হয়ে যাচ্ছে নতুন নিয়ম।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

 

থাইল্যান্ডের পর্যটন বিভাগের পক্ষ থেকে জানানো হয়েছে, যাঁদের কোভিড টিকার (COVID-19 Vaccine) দু’টি ডোজ সম্পূর্ণ, তাঁদের আর ব্যাংকক-সহ আরও চার প্রদেশের হোটেলে দুই সপ্তাহের কোয়ারেন্টাইনে থাকতে হবে না।

থাইল্যান্ডের অর্থনীতির অন্যতম আধার পর্যটন। কোভিড পরিস্থিতিতে যা ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয়। নেটদুনিয়ায় প্রাপ্ত তথ্য অনুযায়ী, ২০১৯ সালে প্রায় চার কোটি আন্তর্জাতিক পর্যটক এসেছিল থাইল্যান্ডে (Thailand Tourism)। ২০২০ সালে তা কমে হয় প্রায় ৬৭ লক্ষ। চলতি বছরে মাত্র ২৯ হাজারের মতো আন্তর্জাতিক পর্যটক গিয়েছেন বলে খবর।

[আরও পড়ুন: Travel News: পায়ের তলায় সর্ষে! করোনা আতঙ্ক কাটিয়ে পুজোয় ভ্রমণের প্রস্তুতি শুরু বাঙালির]

কোভিডের দ্বিতীয় ঢেউয়ের (Covid Second Wave) ধাক্কায় পর্যটকদের জন্য থাইল্যান্ডের দরজা বন্ধ করে দেওয়া হয়েছিল। পরে শর্ত সাপেক্ষে পর্যটকদের প্রবেশের অনুমতি দেয় থাইল্যান্ড প্রশাসন। তবে তাতেও ছিল কড়া বিধিনিষেধ। ফুকেতে চালু করা হয় ‘স্যান্ডবক্স স্কিম’ (Sandbox Scheme)। যাতে বলা হয়, ফুকেতে প্রবেশের ১৪ দিন আগেই ‘হু’য়ের (WHO) অনুমোদিত টিকার দু’টি ডোজই দিতে হবে। ফুকেতের উদ্দেশ্যে রওনা দেওয়ার ৭২ ঘণ্টা আগে RT-PCR পরীক্ষার নেগেটিভ রিপোর্ট জমা দিতে হবে। যতদিন ফুকেতে থাকবেন ততদিন অ্যাপের মাধ্যমে নিজের লোকেশন ও থাকার জায়গা সম্পর্কে জানাতে হবে। মোটা টাকার কোভিড (Covid-19) হেলথ ইনশিওরেন্স থাকতে হবে। শোনা গিয়েছে, এই ‘স্যান্ডবক্স স্কিম’ একটু শিথিল করে বাকি জায়গাতেও প্রযোজ্য হচ্ছে।

শোনা গিয়েছে,  ২১ অক্টোবরের পর চিয়াং রাই, সুখোতাই ও রায়ং এলাকাতেও ঘুরতে যাওয়া যাবে। পরে সুমোই, তাও, ফানগানেও প্রবেশ করা যাবে। তবে সেখানে বিধিনিষেধ একটু কড়া থাকবে বলেই খবর।

 

[আরও পড়ুন: COVID-19: পর্যটকদের প্রবেশের অনুমতি দিল আরব আমিরশাহী, বিশেষ শর্ত ভারতীয়দের জন্য]

Advertisement
Next