shono
Advertisement

সমুদ্র-পাহাড় তো অনেক হল! শিগগিরি মহাকাশে বেড়াতে নিয়ে যাবে ইসরো, খরচ কত?

সমুদ্রপৃষ্ঠ থেকে ১০০-৪০০ কিমি উচ্চতায় পৌঁছতে পারে ইসরোর রকেট।
Posted: 12:00 PM Mar 16, 2023Updated: 12:02 PM Mar 16, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্টিফেন হকিংয়ের মহাকাশ ভ্রমণের (Space Tourism) কথা জেনে চমকে গেছিল গোটা বিশ্ব। ইদানীংকালে আমজন কর্তা জেফ বেজোস-সহ একাধিক ধনকুবের মহাকাশ ভ্রমণ করেছেন। পকেটের জোর থাকলে আমি-আপনিও ঘুরে আসতে পারি তারার দেশ। সেই ব্যবস্থা প্রায় পাকা করে ফেলেছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো (ISRO)। ইসরোর আধিকারিকেরা জানিয়েছেন, আর মাত্র বছর সাতেক পর অর্থাৎ ২০৩০ সালেই মহাকাশে ঘুরতে যেতে পারবেন ভ্রমণপিপাসুরা। ইতিমধ্যে মহাকাশ বেড়ানোর টিকিটের মূল্যও নির্ধারণ হয়েছে।

Advertisement

বুধবার ইসরোর চেয়ারম্যান এস সোমনাথ জানিয়েছেন, ‘স্পেস ট্যুরিজম’ নিয়ে ভারতের পরিকল্পনা অনেকটাই এগিয়েছে। তিনি আরও জানিয়েছেন, ব্লু অরিজিন, ভার্জিন গ্যালাকটিকের মতো সংস্থাগুলি মহাকাশে ভ্রমণের যে মূল্য নিয়ে থাকে পর্যটকদের থেকে, সেই সাপেক্ষেই টিকিটের মূল্য নির্ধারণ হয়েছে। সেই দাম বা খরচ কত? ইসরোর চেয়ারম্যান জানিয়েছেন, একটি টিকিটের দাম ৬ কোটি টাকার কাছাকাছি হতে পারে। তাতেই ইউরি গ্যাগারিন, নীল আর্মস্ট্রংদের দেশে আপনি উড়ে যেতে পারবেন।

[আরও পড়ুন: ১০০ দিনের কাজ ও গ্রামোন্নয়ন প্রকল্পে টাকা ছাড়ছে না কেন্দ্র, উদ্বেগ স্থায়ী সংসদীয় কমিটির]

যদিও জানা যায়নি সমুদ্রপৃষ্ঠ থেকে ঠিক কতটা উচ্চতায় রকেটে করে পর্যটকদের নিয়ে যাওয়া হবে। তবে অন্য সংস্থাগুলির মহাকাশ ভ্রমণের সাপেক্ষে অনুমান করা হচ্ছে, সমুদ্রপৃষ্ঠ থেকে ১০০ কিলোমিটার থেকে ৪০০ কিলোমিটার পর্যন্ত উচ্চতায় পৌঁছতে পারে ইসরোর রকেট। সেখান থেকে কেমন দেখতে লাগবে বহু দূরের মানুষের বাড়ি নীল-সবুজ গ্রহকে? হাতেকলমে বোঝা যাবে বছর সাতেক পরেই।

[আরও পড়ুন: স্বাস্থ্যবিমার টাকা পেতে হাসপাতালে ভরতি বাধ্যতামূলক নয়, জানাল ক্রেতা সুরক্ষা আদালত]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement