shono
Advertisement

রয়্যাল বেঙ্গল টাইগার দেখতে আর যেতে হবে না সুন্দরবন, পর্যটকদের জন্য নয়া উদ্যোগ বনদপ্তরের

ব্যাপারটা কী?
Posted: 04:37 PM May 23, 2023Updated: 04:37 PM May 23, 2023

সৌরভ মাজি, বর্ধমান: ভ্রমণপ্রিয় বাঙালির উইশলিস্টে বরবরাই থাকে সুন্দরবন। কারণ, রয়্যাল বেঙ্গল টাইগার। কিন্তু সুন্দরবন গেলেই যে তার দেখা মিলবে তেমনটা একেবারেই নয়। ফলে অনেককেই হতাশ হয়ে ফিরতে হয়। সেইদিক মাথায় রেখেই বিশেষ সিদ্ধান্ত বনদপ্তরের।

Advertisement

বিষয়টা ঠিক কী? জানা গিয়েছে, খুব শীঘ্রই বর্ধমানের রমনা বাগান জুলজিক্যাল পার্কেই দেখতে পাওয়া যাবে সুন্দরবনের মুখ্য আকর্ষণ রয়েল বেঙ্গল টাইগার। ইতিমধ্যেই এব্যাপারে পরিকাঠামো তৈরির প্রস্তুতি শুরু করেছে বর্ধমান বনবিভাগ। এ বিষয়ে বিভাগীয় বনাধিকারিক নিশা গোস্বামী বলেন, “রাজ্য বনদপ্তর বর্ধমান রমনা বাগান জুলোজিক্যাল পার্কে রয়েল বেঙ্গল টাইগার পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। আমরা সেই অনুযায়ী পরিকাঠামো তৈরি করার পরিকল্পনা নিয়েছি। ইতিমধ্যেই আমাদের এখানে চারটি চিতাবাঘ রয়েছে। এছাড়াও বিভিন্ন প্রজাতির হরিণ, পাখি, ভল্লুক, কুমির সহ আরও অন্যান্য পশু-পাখি রয়েছে। রয়েল বেঙ্গল টাইগার এলে রমনা বাগানের আকর্ষণ কয়েকগুণ বেড়ে যাবে।”

[আরও পড়ুন: সিধো-কানহো-বিরসা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে ‘ব্রাত্য’ BJP, রাজ্যপালের কাছে নালিশ]

জানা গিয়েছে, রয়াল বেঙ্গলের জন্য বর্ধমানের এই পার্কে বিশেষ খাঁচা তৈরি করা হচ্ছে। দর্শনার্থীদের কথা ভেবে একাধিক সাবধানতা মূলক পদক্ষেপও করা হচ্ছে। তৈরি করা হচ্ছে ফুড পার্ক। সবকিছু তৈরি হয়ে গেলে রাজ্যের অনুমোদন পেলেই রমনা বাগানে হাজির হবে রয়েল বেঙ্গল টাইগার। কবে ওই পার্কে দেখা মিলবে রয়্যাল বেঙ্গলের? সম্ভবত এই বছরের শেষে কিংবা আগামী বছরের শুরুতেই দর্শকরা রয়্যাল বেঙ্গল টাইগারের মুখোমুখি হতে পারবেন বর্ধমানেই।

[আরও পড়ুন: রাতের অন্ধকারে হালিশহরে ভাঙা হল স্কুলবাড়ি, কারণ নিয়ে ধোঁয়াশা, ক্ষোভে ফুঁসছে কর্তৃপক্ষ-অভিভাবকরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement