shono
Advertisement

Breaking News

ভারতের এই ৫ গণেশ মন্দিরে গেলে পূরণ হবে আপনার সমস্ত মনোস্কামনা, দূর হবে দুর্দশা

কোথায় অবস্থিত এই মন্দিরগুলো? কীভাবেই বা যাবেন? জেনে নিন।
Posted: 05:13 PM Sep 18, 2023Updated: 05:13 PM Sep 18, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গণেশ চতুর্থী (Ganesh Chaturthi 2023) ভারতের অন্যতম বড় উৎসব। বিশেষ করে মহারাষ্ট্রে। বাংলায় যেমন ধুমধাম করে দুর্গাপুজো হয়, তেমন মুম্বইয়ের গণপতি উৎসব দেখার মতো। জানেন, এই দেশে এমন পাঁচটি জাগ্রত গণেশ মন্দির রয়েছে, যেখানে পুজো দিলে ভক্তদের সমস্ত মনোবাঞ্ছা পূরণ করেন ‘বাপ্পা’।

Advertisement

১) রণথম্বোর গণেশ মন্দির দেশের সবথেকে প্রাচীন মন্দিরগুলোর মধ্যে অন্যতম। মনে করা হয়, রাজস্থানে অবস্থিত এই মন্দিরটাই সম্ভবত পৃথিবীর সর্বপ্রথম গণেশ মন্দির। যা কিনা ত্রিনেত্র গণেশ মন্দির বলেও পরিচিত। ২৫০ সিঁড়ি পেরিয়ে উঠতে হয় এই মন্দিরে।

২) মুম্বইয়ের সিদ্ধিবিনায়ক মন্দিরও অন্যতম জনপ্রিয় মন্দির। বিশ্বের বিভিন্ন জায়গা  থেকে দর্শনার্থীরা এই মন্দিরে পুজো দিতে আসেন। বলিউড তারকারাও সিনেমা রিলিজের আগে কিংবা জীবনের কোনও বিশেষ দিন উপলক্ষে সিদ্ধিবিনায়কে পুজো দেন। কথিত আছে, এই মন্দিরে পুজো দিলে মনোবাঞ্ছা পূরণ করেন গণেশ।

৩) তামিলনাড়ুর তিরুবারুর জেলার সিথালাপথি মুক্তিশ্বর মন্দিরও ভীষণ জাগ্রত। এই মন্দির আদি বিনায়ক নামেও পরিচিত।

৪) মহারাষ্ট্রের পুণেতে অবস্থিত শ্রীমন্ত দাগদুশেঠ হালওয়াই গণপতি মন্দির। এই মন্দিরে গণপতির মূর্তি মার্বেলের তৈরি। আর সেই মূর্তির দিকে তাকালেই নাকি মনে প্রশান্তি আসে।

৫) সিকিমের গণেশ মন্দির। ৬,৫০০ মিটার উচ্চতায় অবস্থিত। এই মন্দির স্থানীয় ভাষায় গণেশ টক বলেও পরিচিত। এই মন্দির থেকে দারুণ প্রাকৃতিক সৌন্দর্য প্রত্যক্ষ করা যায়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement