shono
Advertisement

Breaking News

CAA

'ফের বার্থ সার্টিফিকেট পেলাম', CAA-র মাধ্যমে নাগরিকত্ব পেয়ে উচ্ছ্বসিত 'নতুন' ভারতীয়রা

Published By: Anwesha AdhikaryPosted: 09:22 AM May 17, 2024Updated: 09:48 AM May 17, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এই নথি নতুন বার্থ সার্টিফিকেট। সিএএর মাধ্যমে নাগরিকত্ব পেয়ে এই কথা বললেন দয়াল সিং। বুধবার সিএএর মাধ্যমে নাগরিকত্ব পেয়েছেন ১৪ জন। সেই তালিকায় রয়েছেন পাকিস্তান থেকে আসা দয়াল এবং তাঁর পুত্র ও কন্যা।

Advertisement

লোকসভা নির্বাচনের (Lok Sabha 2024) মধ্যেই প্রথমবার ১৪ জন শরণার্থীকে নাগরিকত্ব দিল কেন্দ্র। বুধবার ১৪ জনের হাতে নাগরিকত্বের নথি তুলে দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা। স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রের খবর, এই ১৪ জনই CAA’র জন্য যে বিশেষ পোর্টাল চালু করা হয়েছিল, সেই পোর্টালের মাধ্যমে আবেদন করেন। নথি যাচাইয়ের পর তাঁদের নাগরিকত্ব দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) দাবি করেছেন, দ্রুতই সংশোধিত নাগরিকত্ব আইনের অধীনে ৩০০ জনকে নাগরিকত্ব দেওয়া হবে।

[আরও পড়ুন: ভোটের কাশ্মীরে নাশকতার ছক! এনকাউন্টারে খতম দুই জঙ্গি]

সেই মতোই পোর্টালে আবেদন করেছিলেন দয়াল সিং ও তাঁর পরিবার। ২০১৩ সালে পাকিস্তান থেকে ভারতে চলে এসেছিলেন তাঁরা। দিল্লির মজনু কা টিল্লায় বসবাস করতেন। মূলত খাবার বিক্রি করেই তাঁদের উপার্জন হত। কিন্তু যথাযথ পরিচয়পত্র না থাকার কারণে নানা সমস্যার মুখে পড়তে হয় গোটা পরিবারকে। দীর্ঘ লড়াইয়ের পর অবশেষে দয়ালের পরিবারের তিন সদস্য ভারতীয় নাগরিক হিসাবে স্বীকৃতি পেয়েছেন। তবে দয়ালের স্ত্রী মীরা এবং তাঁদের আরও পাঁচ সন্তান এখনও নাগরিকত্ব পাননি। তবে পরিবারের সদস্যরা বৈধ নাগরিক হওয়ায় গোটা পরিবারে খুশির হাওয়া।

ঝুলা রাম নামে আরেক শরণার্থী বলেন, "আমার পরিবারে ১৮ জন সদস্য আছেন। তার মধ্যে তিনজন নাগরিকত্ব পেয়েছেন। এটাই আমাদের কাছে বার্থ সার্টিফিকেট।" প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ধন্যবাদ দিয়েছেন সদ্য নাগরিকত্ব পাওয়া ১৪ জন। মোদিই তাঁদের ভবিষ্যৎ সুরক্ষিত করেছেন বলে মত সকলেরই।

[আরও পড়ুন: ভোটের মাঝে কাঁথিতে সিবিআই হানা, নজরে দুই তৃণমূল নেতা

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বুধবার ১৪ জনের হাতে নাগরিকত্বের নথি তুলে দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা।
  • ২০১৩ সালে পাকিস্তান থেকে ভারতে চলে এসেছিলেন তাঁরা। দিল্লির মজনু কা টিল্লায় বসবাস করতেন।
  • পরিবারের সদস্যরা বৈধ নাগরিক হওয়ায় গোটা পরিবারে খুশির হাওয়া।
Advertisement