shono
Advertisement

সুরাতেই লক্ষ্মীলাভ! কালীপুজো-দিওয়ালিতে কত টাকার মদ বেচল রাজ্য?

কালীপুজো-দিওয়ালিতে মদ বিক্রি থেকে আয় বেড়েছে ২০ শতাংশ।
Posted: 05:04 PM Nov 25, 2023Updated: 05:27 PM Nov 25, 2023

নব্যেন্দু হাজরা: পুজোর মরশুমে ফের মদ বেচে লক্ষ্মীলাভ রাজ্যের। দুর্গাপুজোর পর এবার কালীপুজো-দীপাবলিতেও জমিয়ে ব্যাটিং করেছেন সুরাপ্রেমীরা। আর তাঁদের দাক্ষিণ্যে রাজ্য সরকারের কোষাগারে ঢুকেছে মোটা টাকা। কারণ, কালীপুজোয় এবার কয়েক শো কোটি টাকার মদ বিক্রি হয়েছে বাংলায়। সরকারি হিসেব বলছে, কালীপুজো-দীপাবলির তিনদিনে রাজ্যজুড়ে মদ বিক্রি হয়েছে অন্তত সাড়ে ৩০০ কোটি টাকার।

Advertisement

আবগারি দপ্তর সূত্রে খবর, কালীপুজোর আগের দিন ৩০ কোটি টাকার মদ বিকিকিনি হয়েছে রাজ্য়জুড়ে। কালীপুজোর দিন মদ বিক্রি হয়েছে ১২০ কোটি টাকার। আর দিওয়ালির দিন বিক্রি হয়েছে ১৫০ কোটি টাকার মদ। যা এই তিনদিনের মধ্যে সবচেয়ে বেশি। সবমিলিয়ে এবার কালীপুজো, দিওয়ালিতে মদ বেচে বিপুল অঙ্কের অর্থলাভ করেছে নবান্ন। হিসেব বলছে, গতবারের চেয়ে এবার এই খাতে আয় বেড়েছে অন্তত ২০ শতাংশ।

[আরও পড়ুন: সাংবাদিক সৌম্যা বিশ্বনাথন খুনে চার অপরাধীকে যাবজ্জীবন কারাদণ্ড]

উল্লেখ্য,পুজোর পাঁচদিনেও বিপুল পরিমাণ মদ বিক্রি হয়েছিল বাংলায়। যার দরুণ রাজ্যের কোষাগারে ঢুকেছিল কয়েক শো কোটি টাকা। আবগারি দপ্তর সূত্রে খবর, পুজোর ষষ্ঠী থেকে দশমী পর্যন্ত মদ বিক্রি করে নবান্নের আয় হয়েছে ৬২০ কোটি টাকা। ফলে দুর্গা ও কালীপুজো মিলিয়ে রাজ্যে মদ বিক্রির পরিমাণ দাঁড়াল প্রায় ১ হাজার কোটি টাকা।

[আরও পড়ুন: ফের বিপাকে রাহুল গান্ধী, এবার নয়া অভিযোগ নিয়ে নির্বাচন কমিশনের দ্বারস্থ বিজেপি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement