shono
Advertisement

Breaking News

চলতি মাসেই ভোটার তালিকা সংশোধন, কবে, কীভাবে নাম তুলবেন? সংশোধনের উপায় কী?

অনলাইনেও করা যাবে ভোটার তালিকা সংশোধন।
Posted: 04:18 PM Oct 10, 2023Updated: 04:18 PM Oct 10, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লোকসভা নির্বাচনের আগে ভোটার তালিকা সংশোধনের সময়সীমা জানিয়ে দিল নির্বাচন কমিশন। আগামী ১৭ অক্টোবর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত ভোটার তালিকায় সংযোজন, অর্থাৎ নাম তোলা, সংশোধন অর্থাৎ ত্রুটি সংশোধন এবং প্রয়োজনীয় পরিবর্তন করা যাবে। সোমবার পাঁচ রাজ্যের ভোট ঘোষণার দিনই জানিয়ে দিয়েছে নির্বাচন কমিশন (Election Commission)।

Advertisement

মুখ্য নির্বাচনী কমিশনার রাজীব কুমার (Rajiv Kumar) জানিয়েছেন, আগামী ১৭ অক্টোবর একটি খসড়া ভোটার তালিকা প্রকাশ করবে নির্বাচন কমিশন। সেই তালিকায় নাম আছে কিনা তা দেখে নিতে পারবেন দেশের সব নাগরিক। সেই খসড়া তালিকায় যদি কারও নাম সংশোধন করতে হয়, বা কারও নাম নতুন করে তুলতে হয়, তাহলে ওই সময়ের মধ্যেই করে নিতে হবে।

[আরও পড়ুন: জার্মান মহিলাকে হত্যা করে নগ্ন দেহ ঘোরাল হামাস, ভিডিও দেখে কাঁদলেন মা]

কমিশন সূত্রের খবর, ১৭ অক্টোবর থেকেই বাড়ি বাড়ি গিয়ে সমীক্ষার কাজ করবে নির্বাচন কমিশন। ভোটার তালিকায় নাম তুলতে চাইলে বা ছবি-ঠিকানা-নাম-মোবাইল নম্বর ইত্যাদি পরিবর্তন করতে কমিশনের কর্মীদের কাছে তা জানাতে পারবেন নাগরিকরা। তবে গোটাটা সেরে ফেলতে হবে ৩০ নভেম্বরের মধ্যে। তার পর চূড়ান্ত ভোটার তালিকা তৈরির কাজ শুরু করে দেবে নির্বাচন কমিশন। অর্থাৎ ভোটার তালিকায় (Voter List) নাম তোলা বা ঠিকানা পরিবর্তন করতে হলে ৩০ নভেম্বরের মধ্যে করতে হবে।

[আরও পড়ুন: ‘আমি প্রেসিডেন্ট থাকলে ইজরায়েলে যুদ্ধ হতো না’, বাইডেনকে তোপ ট্রাম্পের]

অনলাইনেও অবশ্য ভোটার তালিকায় সংশোধন, নাম তোলা বা পরিবর্তন করা যাবে। নির্বাচন কমিশনের ওয়েবসাইট voterportal.eci.gov.in-এ গিয়েও ভোটার তালিকায় নাম তোলা বা সংশোধন করা যাবে। সেটাও করতে হবে ওই সময়সীমার মধ্যেই।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement