shono
Advertisement
Personal Finance

পোর্টফোলিও তৈরি করুন এমএনসি স্টক দিয়ে, জেনে নিন সঠিক পন্থা

কী ধরনের স্টক থাকতে পারে সেই জাতীয় পোর্টফোলিওতে?
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 07:11 PM Oct 25, 2024Updated: 07:11 PM Oct 25, 2024

এমএনসি স্টকের অর্থ মাল্টিন‌্যাশনাল স্টক। প্রশ্ন বহু লগ্নিকারীদের মনেই ওঠে যে, শুধুমাত্র এই গোত্রের স্টক দিয়ে কি সম্ভব পূর্ণাঙ্গ পোর্টফোলিও তৈরি করা? উত্তর খুঁজল টিম সঞ্চয়

Advertisement

কেবল মাল্টিন‌্যাশনাল স্টক দিয়ে পূর্ণাঙ্গ পোর্টফোলিও কি গঠন করা সম্ভব? পেশাদারদের মতে এমন বেশ কিছু স্টক রয়েছে যেগুলো একেবারেই MNC শ্রেণির। সেগুলো থেকে বেছে নেওয়া তেমন শক্ত কাজ নয় – আর এভাবেই পুরোদস্তুর MNC Portfolio নিয়ে কার্যকলাপ চালানো যেতে পারে, ঠিক যেভাবে এক শ্রেণির ফান্ড ম‌্যানেজার করে থাকেন। কী ধরনের স্টক থাকতে পারে সেই জাতীয় পোর্টফোলিওতে? সংক্ষিপ্ত আকারে বিশেষ কিছু স্টকের বা ব্র‌্যান্ডের কথা বলা হল আজ এখানে, সঙ্গে তালিকায় চোখ রাখলে বোঝা যাবে কিভাবে ডাইভারসিফিকেশন করা হয়েছে এরই মধ্যে। ব্র‌্যান্ডগুলো দেখুন। 

চার্ট


ধরে নেওয়া হয়েছে এই জাতীয় সংস্থায় অন্তত ৫০% শেয়ার “ফরেন প্রোমোটার” গোষ্ঠীর হাতে আছে।
১. একাধিক বহুল-পরিচিত ব্র‌্যান্ডের সঙ্গে আমরা পরিচিত হয়েছি সংশ্লিষ্ট MNC-র মাধ‌্যমেই। এই ধরনের ব্র‌্যান্ডের জনপ্রিয়তা নিয়ে সংশয় নেই, কোম্পানিগুলো যথেষ্ট সক্রিয়ভাবে এগুলোর প্রচার করে থাকে এবং বেশি সংখ‌্যক গ্রাহকের কাছে পৌঁছানোর চেষ্টার ত্রুটি থাকে না।
২. বিশেষভাবে বলতে গেলে ব্র‌্যান্ডের মাধ‌্যমেই বিভিন্ন ফুড প্রোডাক্টস, পোশাক, ওষুধ, যানবাহন ইত‌্যাদির সঙ্গে সাধারণ গ্রাহকরা পরিচিত হয়ে ওঠেন। তাই MNC-র সঙ্গে কনসাম্পশন সেক্টরের প্রত‌্যক্ষ‌ যোগ আছে ইনভেস্টরা মেনে নেন।
৩. যে তথ‌্যগুলো আলাদাভাবে উল্লেখ করা যেতে পারে তা NSE Nifty MNC Index সংক্রান্ত। ইদানিংকালে দেখা যাচ্ছে যে নামগুলো
বিশেষভাবে উল্লেখ‌্য, সেগুলো হল : Siemens, ABB, Bosch, Abbott, Colgate Palmolive, Nestle, Cummins.
এই বিশেষ ইনডেক্সটির গঠন :

FMCG: ৩৮%
১. ক‌্যাপিটাল গুডস: ২৪%
২. অটো/অটো কম্পোনন্টস: ১৫%
৩. মেটালস/ মাইনিং: ৮%
৪.হেলথকেয়ার: ৪%
উপরে উল্লেখিত সংস্থাগুলো
ছাড়াও আছে Hindustan Unilever, Maruti Suzuki, Britannia, United Spirits ইত‌্যাদির মতো কোম্পানি। এগুলোর প্রত্যেকটি এই সূচকের অন্তর্গত।

MNC Index: রিটার্নের পরিসংখ‌্যান
এক বছরে: ৪৮.৩%
পাঁচ বছরে: ১৯.৩২%

ইতিমধ্যে Kotak Mutual Fund বিশেষভাবে MNC নিয়ে আগ্রহ দেখাচ্ছেন। নতুন ফান্ডও চলে এসেছে। আরও দিন দশেকের মধ্যে অনগোইং ট্র‌্যানজাকশনের জন‌্য খুলে যাবে বলে জানা যাচ্ছে। ফান্ডের রিক্স : “ভেরি হাই” শ্রেণির। লংটার্ম ক‌্যাপিটাল গ্রোথই এই নতুন প্রস্তাবের মূল লক্ষ‌্য। খুব সহজেই এককালীন লগ্নি (বা সিপের সাহায্যে) ইনভেস্টররা নিজেদের তহবিল গঠন করতে পারবেন, জানানো হয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • পেশাদারদের মতে এমন বেশ কিছু স্টক রয়েছে যেগুলো একেবারেই MNC শ্রেণির।
  • সেগুলো থেকে বেছে নেওয়া তেমন শক্ত কাজ নয় – আর এভাবেই পুরোদস্তুর MNC Portfolio নিয়ে কার্যকলাপ চালানো যেতে পারে, ঠিক যেভাবে এক শ্রেণির ফান্ড ম‌্যানেজার করে থাকেন।
  • একাধিক বহুল-পরিচিত ব্র‌্যান্ডের সঙ্গে আমরা পরিচিত হয়েছি সংশ্লিষ্ট MNC-র মাধ‌্যমেই।
Advertisement