shono
Advertisement
Maldives

এবার মালদ্বীপে চালু হচ্ছে ভারতের ইউপিআই, অনলাইন লেনদেনে বড় সিদ্ধান্ত মুইজ্জু সরকারের

এর আগে মুইজ্জুর ভারত সফরের সময় মলদ্বীপে রুপে কার্ড চালু করেছিল দিল্লি।
Published By: Kishore GhoshPosted: 02:26 PM Oct 21, 2024Updated: 02:27 PM Oct 21, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার মালদ্বীপে চালু হতে চলেছে ভারতের তাৎক্ষণিক অর্থ লেনদেন ব্যবস্থা ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস বা ইউপিআই। এই বিষয়ে সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন মলদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু। রবিবারেই এই বিষয়ে দ্বীপরাষ্ট্রের মন্ত্রিসভায় সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

Advertisement

মুইজ্জু সরকার মনে করছে, দেশে অনলাইনে অর্থ আদানপ্রদান ব্যবস্থা চালু হলে অর্থনীতিতে উল্লেখযোগ্য উন্নতি হবে। গতকালই এই বিষয়ে বিবৃতিও দিয়েছে মুইজ্জু সরকার। উল্লেখ্য, চলতি মাসের শুরুর দিকে ভারতে এসেছিলেন দ্বীপরাষ্ট্রের প্রেসিডেন্ট। নয়াদিল্লিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করেন তিনি। তখনই মালদ্বীপকে ডিজিটাল এবং আর্থিক দিক থেকে সহায়তার আশ্বাস দিয়েছিল দিল্লি।  রবিবারের ঘোষণায় সেই বিষয়টাই সামনে এসেছে।

গতকাল মুইজ্জু সরকার ঘোষণা করেছে, মালদ্বীপের সমস্ত ব্যাঙ্ক, টেলিকম সংস্থা, রাষ্ট্রায়ত্ত সংস্থা এবং তথ্যপ্রযুক্তি সংস্থাকে ইউপিআই ব্যবস্থার আওতায় আনা হচ্ছে। ইতিমধ্যে অর্থ মন্ত্রক, প্রযুক্তি মন্ত্রক-সহ একাধিক মন্ত্রককে ইউপিআই চালু করার বিষয়ে অবগত করা হয়েছে। এর আগে মুইজ্জুর ভারত সফরের সময় মলদ্বীপে রুপে কার্ড চালু করেছিল দিল্লি। এবার চালু হতে চলছে ইউপিআই। এর ফলে উপকৃত হবেন মালদ্বীপে বেড়াতে যাওয়া ভারতীয় পর্যটকেরা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • গতকালই এই বিষয়ে বিবৃতিও দিয়েছে মুইজ্জু সরকার।
  • চলতি মাসের শুরুর দিকে ভারতে এসেছিলেন দ্বীপরাষ্ট্রের প্রেসিডেন্ট।
Advertisement