shono
Advertisement

দিল্লি যাচ্ছেন মুখ্যমন্ত্রী, যোগ দেবেন G-20 সম্মেলনের আগে রাষ্ট্রপতি আয়োজিত নৈশভোজে

আগামী ৯ সেপ্টেম্বর দিল্লি যাবেন মুখ্যমন্ত্রী।
Posted: 05:51 PM Sep 06, 2023Updated: 05:51 PM Sep 06, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিল্লি যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। আগামী ৯ সেপ্টেম্বর রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর ডাকা নৈশভোজে যোগ দেবেন তিনি। জি-২০ সম্মেলন উপলক্ষে আগামী ৯ সেপ্টেম্বর নৈশভোজের আয়োজন করেছেন রাষ্ট্রপতি।

Advertisement

রাষ্ট্রপতির ওই নৈশভোজে আমন্ত্রিত দেশের সব রাজ্যের মুখ্যমন্ত্রী। তাঁদের সঙ্গেই আমন্ত্রিত এরাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ঘটনাচক্রে এই নৈশভোজের আমন্ত্রণপত্রেই ‘ইন্ডিয়া’র (INDIA) জায়গায় ‘ভারত’ লেখা নিয়ে বিতর্ক হয়েছে। সেসব উপেক্ষা করে জাতীয় স্বার্থে ওই আমন্ত্রণ রক্ষা করার সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী। জানা গিয়েছে ৯ সেপ্টেম্বর বিকেলে দিল্লি যাবেন তিনি। রাতে নৈশভোজে যোগ দেবেন। পরদিন সকালেই কলকাতায় ফিরে আসবেন।

[আরও পড়ুন: রামায়ণ-মহাভারত টেনে গণতন্ত্র ও জনকল্যাণের পাঠ জি২০ পুস্তিকায়]

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই জানিয়ে দিয়েছিলেন, কেন্দ্রের সঙ্গে বা বিজেপির সঙ্গে রাজনৈতিক টানাপোড়েন যাই থাক, জি-২০ (G-20) শীর্ষ সম্মেলন যেহেতু দেশের সম্মানের ব্যাপার, তাই এতে কোনওরকম রাজনীতি তিনি চান না। সেইমতোই জি-২০ সম্মেলনে আয়োজনের ক্ষেত্রে কেন্দ্রের পাশে দাঁড়িয়েছে রাজ্য সরকার।

[আরও পড়ুন: রাষ্ট্রপতির পর PM of Bharat, বিতর্ক আরও উসকে দিল বিজেপি, সরব বিরোধীরা]

আগামী ৯ ও ১০ সেপ্টেম্বর নয়াদিল্লিতে বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানদের নিয়ে বসতে চলেছে চাঁদের হাট। কড়া নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে রাজধানী। এই মহাসম্মেলনে যোগ দিতে আসা অতিথিদের তালিকা দীর্ঘ। ভারতের নেতৃত্বে অনুষ্ঠিত হতে চলা জি-২০ সম্মেলনে আলোচনা হবে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে। যার মধ্যে অর্থনৈতিক উন্নয়ন, আবহাওয়া পরিবর্তন, খাদ্য সুরক্ষা প্রভৃতি বিষয় অন্যতম।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement