shono
Advertisement

পেট্রল ছাড়াই চলবে বাইক, দিশা দেখালেন নদিয়ার স্কুল মাস্টার

কীভাবে চলবে বাইক? The post পেট্রল ছাড়াই চলবে বাইক, দিশা দেখালেন নদিয়ার স্কুল মাস্টার appeared first on Sangbad Pratidin.
Posted: 05:08 PM Feb 01, 2019Updated: 08:06 PM Feb 01, 2019

বিপ্লব চন্দ্র দত্ত, কৃষ্ণনগর: পেট্রলের দাম বেশি তো কী হয়েছে? পেট্রলের দাম বাড়লেও এবার বলতে পারেন, তাতেও কিছু আসে যায় না। কারণ এবার পেট্রল ছাড়াও চলবে গাড়ি। সৌজন্যে শুভময় বিশ্বাস।

Advertisement

এক অত্যাশ্চর্য মোটরবাইক তৈরি করে রীতিমত তাক লাগিয়ে দিয়েছেন নদিয়ার হাঁসখালি থানার বগুলা কলেজপাড়ার যুবক শুভময় বিশ্বাস। বয়স মাত্র ত্রিশ বছর। পেশায় প্রাথমিক স্কুলের শিক্ষক। শিক্ষকতাকে পেশা হিসাবে বেছে নিলেও মনের কোণে ইচ্ছা ছিল নিজে কিছু একটা করতে হবে। সেই সুপ্ত বাসনারই বাস্তবিক প্রকাশ ঘটিয়েছেন শুভময়। টানা প্রায় কুড়ি দিন রাতে দু’তিন ঘন্টা সময় ব্যয় করেছেন নিজের ইচ্ছা বাস্তবায়িত করার জন্য। তাঁর বানানো এই মোটরবাইকটি চলবে পেট্রল ছাড়াই। এমনকী কোনও জ্বালানি খরচ নেই। অথচ সেটি ছুটবে ঘণ্টায় অন্তত ৬০ কিলোমিটার বেগে। সৌর শক্তির মাধ্যমেই ছুটবে এই বাইক। 

প্রেমিকের সঙ্গে ফোনে কথা বলতে বলতেই আত্মঘাতী কলেজ ছাত্রী ]

শুভময় জানান, “এখন পেট্রল, ডিজেলের যা দাম তাতে কতজন মানুষের পক্ষে মোটরবাইক চালানো সম্ভব? তাই জ্বালানি খরচ বাঁচিয়ে নতুন কিছু করার চিন্তাভাবনা মাথায় ছিল। সেটাকে কাজে লাগিয়ে সৌরশক্তিকে ব্যবহার করে এই মোটরবাইক বানিয়েছি। এই বাইকের নাম সানপাওয়ার বাইক। এতে কোন জ্বালানি খরচ লাগবে না। ঘণ্টায় ৬০ কিলোমিটার বেগে চালানো যাবে এই মোটরবাইক।” মাত্র ৩০ হাজার টাকা ব্যয় করে পুরনো একটি অকেজো মোটরবাইকের সঙ্গে সৌর শক্তির সংযোগ তৈরি করে মোটর বাইক তৈরি করেছেন তিনি। তাঁর দাবি, দিনে ৫ থেকে ৬ ঘণ্টা সূর্যের সামনে রিচার্জ করলেই হবে। সেই চার্জেই চলবে বাইক।

সানপাওয়ার বাইক তৈরি করে সম্প্রতি শুভময় বিশ্বাস পশ্চিমবঙ্গ বিজ্ঞান মেলায় সম্মানিত হয়েছেন। তাঁর আশা, এই ধরনের মোটরবাইক গরীব পরিবারের ছেলেমেয়েদের ও সাধারণ মানুষের উপকারে লাগবে। তবে এখানেই থামবেন না তিনি। আরও নতুন কিছু উদ্ভাবন করার পথে এগোতে চান শুভময়। যা আগামী প্রজন্মের ছেলেমেয়েদের কাজে লাগবে।

ছবি: সুজিত মণ্ডল

জনরোষ নাকি অতিরিক্ত ঘুমের ওষুধ, চিতাবাঘের মৃত্যুর কারণ নিয়ে ধোঁয়াশা ]

The post পেট্রল ছাড়াই চলবে বাইক, দিশা দেখালেন নদিয়ার স্কুল মাস্টার appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার