shono
Advertisement

বিদেশ থেকে কাউকে হজে আসতে দেওয়া হবে না, স্পষ্ট জানাল সৌদি আরব

ভারত থেকে এবার হজে যাওয়ার জন্য নাম নথিভুক্ত করেছিলেন ২ লক্ষ ৩০ হাজারের বেশি মানুষ। The post বিদেশ থেকে কাউকে হজে আসতে দেওয়া হবে না, স্পষ্ট জানাল সৌদি আরব appeared first on Sangbad Pratidin.
Posted: 01:31 PM Jun 23, 2020Updated: 01:33 PM Jun 23, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাইরে থেকে আর কাউকে হজে আসতে দেওয়া হবে না। সোমবার একথা পরিষ্কার জানিয়ে দেওয়া হল সৌদি আরবের পক্ষ থেকে। করোনা মহামারির সংক্রমণের কারণে এবার হজযাত্রা নিয়ে টানাপোড়েন চলছিল। শেষ পর্যন্ত হজ (Haj) আয়োজনের বিষয়ে ছাড়পত্র দিলেও বিদেশ থেকে কাউকে যোগ দিতে দেওয়া হবে না বলে জানিয়ে দেওয়া হল।

Advertisement

এপ্রসঙ্গে সোমবার সৌদির হজ ও উমরাহ বিষয়ক মন্ত্রকের তরফে জানানো হয়, অনাড়ম্বরে ভাবে এবারে হজের আয়োজন করা হচ্ছে। এতে খুব কম সংখ্যক মানুষই অংশ নিতে পারবেন। দেশের বাইরে থেকে এবছর কাউকে হজে আসতে দেওয়া হবে না। বিভিন্ন দেশের যে সমস্ত নাগরিক বর্তমানে সৌদি আরবে (Saudi Arabia) রয়েছেন। একমাত্র তাঁরাই হজ পালন করতে পারবেন। প্রচুর মানুষের সমাগম হলে করোনার সংক্রমণ বেড়ে যাবে আশঙ্কা থেকেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

[আরও পড়ুন: আমেরিকার বেকারত্ব দূর করতে উদ্যোগ, সাময়িকভাবে H1-B ভিসা বাতিল করলেন ট্রাম্প]

আরও জানানো হয়েছে, মার্চ মাসে উমরাহ পালনের অনুষ্ঠান বন্ধ রাখা হলেও হজের বিষয়ে টানাপোড়েন চলছিল। পরে হজ করার সিদ্ধান্ত নেওয়া হলেও নির্দিষ্ট বিধিনিষেধ মেনে তা পালন করার কথা ঘোষণা করা হয়। হজে অংশ নেওয়া সবাইকে স্বাস্থ্য পরীক্ষা করানোর পাশাপাশি বয়স্কদের অনুমতি দেওয়া হবে না বলেও জানানো হয়েছে।

সৌদির তরফে এই ঘোষণার পরেই হজযাত্রার জন্য নথিভুক্তকারী ভারতীয়দের টাকা ফেরানোর কথা জানিয়ে দিলেন কেন্দ্রীয় সংখ্যালঘু মন্ত্রী মুখতার আব্বাস নাকভি। মঙ্গলবার এপ্রসঙ্গে তিনি বলেন, এবার হজ যাত্রীদের আমার সৌদি আরবে না পাঠানোর বিষয়ে সিদ্ধান্ত নিয়েছি। ডায়রেক্ট ট্রান্সফারের মাধ্যমে নথিভুক্তকারী ২ লক্ষ ৩০ হাজারের বেশি মানুষকে তাঁদের পুরো টাকাই ফিরিয়ে দেওয়া হবে।

[আরও পড়ুন:ধর্মীয় সমাবেশের জন্যই বহু দেশে বাড়ছে করোনা সংক্রমণ, সতর্ক করল WHO]

The post বিদেশ থেকে কাউকে হজে আসতে দেওয়া হবে না, স্পষ্ট জানাল সৌদি আরব appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement