shono
Advertisement

শাস্তি এড়াতে ভারতের নাগরিকত্ব ছাড়লেন মেহুল চোকসি, ফেরালেন পাসপোর্ট

তাঁর নতুন ঠিকানা – অ্যান্টিগুয়ার জোলি হারবার। The post শাস্তি এড়াতে ভারতের নাগরিকত্ব ছাড়লেন মেহুল চোকসি, ফেরালেন পাসপোর্ট appeared first on Sangbad Pratidin.
Posted: 11:24 AM Jan 21, 2019Updated: 11:24 AM Jan 21, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীর্ঘদিন গা ঢাকা দিয়ে থাকার পর খাতায়-কলমে ভারতের নাগরিকত্ব ছেড়ে দিলেন আর্থিক তছরূপে অভিযুক্ত হীরে ব্যবসায়ী মেহুল চোকসি। আজ অ্যান্টিগুয়ার ভারতীয় দূতাবাসে গিয়ে নিজের পাসপোর্টটি জমা দিয়ে দেন তিনি। তাঁর নতুন ঠিকানা – অ্যান্টিগুয়ার জোলি হারবার। বিশেষজ্ঞ মহলের একাংশের ধারণা, ভারতে প্রত্যর্পণ এড়াতেই এই সিদ্ধান্ত অভিযুক্ত হীরে ব্যবসায়ীর।

Advertisement

গত বছরের গোড়ার দিকে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের ১৩ হাজার কোটি টাকা কেলেঙ্কারির সঙ্গে জুড়ে গিয়েছিল হীরে ব্যবসায়ী মেহুল চোকসি এবং তাঁর ভাইপো নীরব মোদির নাম। ভুয়ো নথিপত্র দেখিয়ে বিভিন্ন ব্যাংক থেকে হাজার কোটি টাকা ঋণ নিয়েছিলেন দুই ব্যবসায়ী। শোধ না করায় বাড়তেই থাকে ঋণের বোঝা। শেষপর্যন্ত যা বড়সড় আর্থিক কেলেঙ্কারির হয়ে ওঠে। ঋণখেলাপিতে অভিযুক্ত লিকার ব্যারন বিজয় মালিয়ার সঙ্গে একই সারিতে ঠাঁই হয় নীরব মোদি, মেহুল চোকসির। এই পরিস্থিতিতে দুজনেই ভিন দেশে পালিয়ে আশ্রয় নেন। মার্কিন যুক্তরাষ্ট্রে চিকিৎসকার নাম করে মেহুল চোকসি ঘাঁটি গাড়েন ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের দেশ অ্যান্টিগুয়াতে। ঘটনার সপ্তাহদুয়েক পর আর্থিক কেলেঙ্কারির তদন্তভার নেওয়ার পর এনফোর্সমেন্ট ডিরেক্টরেট এবং সিবিআই তাঁদের দেশে এনে জেরার পরিকল্পনা করে। কিন্তু প্রত্যর্পণ ছাড়া তা সম্ভব নয়। সিবিআইয়ের অনুরোধে গত ডিসেম্বরে ইন্টারপোল মেহুল চোকসির বিরুদ্ধে রেড কর্নার নোটিস জারি করে। অ্যান্টিগুয়া আদালতে প্রত্যর্পণ মামলা দায়ের করা হয়। ভারত এবং অ্যান্টিগুয়ার মধ্যে প্রত্যর্পণ চুক্তি নেই। তাই চোকসিকে ফেরত পেতে আলাদা করে মামলার পথে হেঁটেছে বিদেশমন্ত্রক।

বিপদ বুঝে চোকসি সোশ্যাল মিডিয়ায় ভিডিও পোস্টের মাধ্যমে দাবি করেন, তাঁকে ঘিরে খুব খারাপ ষড়যন্ত্র চলছে। পিএনবি কর্তৃপক্ষকে তিনি ফোনে টাকাপয়সা মিটিয়ে দেওয়ার কথা বলেছেন। তাঁর যা শারীরিক পরিস্থিতি, তাতে দেশে ফিরে আইনি জটিলতায় জড়ানো সম্ভব নয় বলেও সাফাই দিয়েছিলেন। একই কথা তিনি ইডিকেও জানান। এসবের পর জানুয়ারিতে পাসপোর্ট ফিরিয়ে দিতে ভারতীয় নাগরিকত্ব ছেড়ে দিলেন চোকসি। অনেকেই মনে করছেন, অ্যান্টিগুয়ায় প্রত্যর্পণ মামলার নিষ্পত্তি হলে, তাঁকে ভারতের হাতে তুলে দেওয়ার সম্ভাবনা ছিল। তা এড়াতেই হীরে ব্যবসায়ীর এই চাল।  

[পাকিস্তানে নিহত দাউদ ঘনিষ্ঠ ফারুক দেবড়িওয়ালা]

The post শাস্তি এড়াতে ভারতের নাগরিকত্ব ছাড়লেন মেহুল চোকসি, ফেরালেন পাসপোর্ট appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement