shono
Advertisement

ছত্তিশগড়ের পুরভোটে জোর টক্কর, বিজেপির চেয়ে এগিয়ে কংগ্রেস

অধিকাংশ আসনে নির্বাচন হয় ব্যালট পেপারে। The post ছত্তিশগড়ের পুরভোটে জোর টক্কর, বিজেপির চেয়ে এগিয়ে কংগ্রেস appeared first on Sangbad Pratidin.
Posted: 02:52 PM Dec 25, 2019Updated: 02:52 PM Dec 25, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঝাড়খণ্ডের পর ছত্তিশগড়ের পুরভোটেও বিজেপিকে টেক্কা দিল কংগ্রেস। কঠিন লড়াই শেষে এখনও পর্যন্ত পাওয়া ফলাফল অনুযায়ী সামান্য এগিয়ে রাজ্যের শাসকদল। মোট ২০৩১টি ওয়ার্ডের মধ্যে কংগ্রেস জিতেছে ৯২৩টি। এবং বিজেপি (BJP) জিতেছে ৮১৪টি ওয়ার্ড। অজিত যোগীর জনতা কংগ্রেস জিতেছে ১৭টি ওয়ার্ড। নির্দলরা জিতেছে ২৭৮টি ওয়ার্ড।

Advertisement


গত ২১ ডিসেম্বর ছত্তিশগড়ের ১৫১টি শহরের ১০৩টি নগর পঞ্চায়েত, ৩৮টি মিউনিসিপ্যাল কাউন্সিল এবং  ১০টি বড় শহরের মিউনিসিপ্যাল কর্পোরেশনে নির্বাচন হয়। মোট ২০৩২টি আসনে ভোট হয়েছে। এদের মধ্যে অধিকাংশ ওয়ার্ডেই ভোট হয়েছে ব্যালট পেপারে। এখনও পর্যন্ত যে ফলাফল পাওয়া গিয়েছে, তাতে ৩৮টি মিউনিসিপ্যাল কাউন্সিলের মধ্যে কংগ্রেসের দখলে গিয়েছে ১৮টি। বিজেপি জিতেছে ১৭টি। ১০৩টি নগর পঞ্চায়েতের মধ্যে কংগ্রেস জিতেছে ৪৮টি। বিজেপি জিতেছে ৪০টি।  ১০টি কর্পোরেশনের মধ্যে ৭টিই গিয়েছে কংগ্রেসের দখলে। কিছু আসনের ভোটগণনা এখনও চলছে।

[আরও পড়ুন: NPR হল NRC’র প্রথম ধাপ! সতর্ক করলেন ওয়েইসি]

তবে, দলের রাজ্য সভাপতি মোহন মারকমের নিজের শহর কোন্ডাগাঁওয়ে ধাক্কা খেয়েছে কংগ্রেস। ওই শহরটির ২১টি ওয়ার্ডের মধ্যে ১৪টি জিতেছে বিজেপি। কংগ্রেস জিতেছে ৭টি আসনে। ভুপেশ বাঘেল সরকারের নতুন অনুযায়ী, ছত্তিশগড়ের পুরসভাগুলিতে মেয়র এবং চেয়ারম্যান নির্বাচন করবেন জয়ী কাউন্সিলররাই। তাই ওই পদগুলির জন্য আলাদা করে নির্বাচন হয়নি।

[আরও পড়ুন: উদ্ধবের নামে কুমন্তব্য, মাথা মুড়িয়ে যুবককে ‘সাজা’ শিব সৈনিকদের]

গত বছরই ছত্তিশগড়ে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় এসেছে কংগ্রেস(Indian National Congress) । সেই তুলনায় পুর নির্বাচনের ফলাফল কংগ্রেসের জন্য কিছুটা হলেও হতাশাজনক। তবে কংগ্রেস নেতারা বলছেন, যে শহরগুলিতে পুর নির্বাচন হয়েছিল তাঁর অধিকাংশই বিজেপির শক্ত ঘাঁটি। তাছাড়া শহরাঞ্চলে চিরদিনই কংগ্রেসের তুলনায় ভাল ফল করে বিজেপি। যদিও গেরুয়া শিবিরের দাবি, এক বছরে কংগ্রেস সরকারের জনবিরোধী নীতির ফলেই ধীরে ধীরে লড়াইয়ে ফিরছেন তাঁরা। তাঁদের অভিযোগ, ছত্তিশগড়ের কংগ্রেস সরকার সরকারি ক্ষমতার অপব্যবহার করে পুরভোটে নিজেদের প্রভাব খাটিয়েছে। নাহলে আরও ভাল ফল করত বিজেপি।

The post ছত্তিশগড়ের পুরভোটে জোর টক্কর, বিজেপির চেয়ে এগিয়ে কংগ্রেস appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement