shono
Advertisement

রাম মন্দির উদ্বোধনের আগে সেজে উঠছে অযোধ্যা স্টেশন, মহরতে মোদি!

সুসজ্জিত স্টেশনে থাকছে ১২টি লিফট, ১৪টি এসকেলেটর।
Posted: 09:11 AM Nov 16, 2023Updated: 10:13 AM Nov 16, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী বছরের ২২ জানুয়ারি অযোধ‌্যায় (Ayodhya) নবনির্মিত রাম মন্দিরের (Ram Mandir) উদ্বোধন। তার আগে ১৫ জানুয়ারির মধ্যে অযোধ‌্যা রেলওয়ে স্টেশন পুনর্নির্মাণের কাজ শেষ করতে সময়ের সঙ্গে দৌড়চ্ছে ভারতীয় রেল। অযোধ‌্যা স্টশন গড়ে তোলা হচ্ছে রামজন্মভূমির নয়া মন্দিরের আদলে বা তার সঙ্গে সামঞ্জস‌্য রেখে। রমমন্দির উদ্বোধন হয়ে গেলে এই স্টেশনে প্রতিদিন ৫০ হাজার যাত্রীর পদচিহ্ন পড়বে বলে আশা করা হচ্ছে। যাত্রী স্বাচ্ছন্দ্যের সব ব‌্যবস্থার সঙ্গে নবরূপের অযোধ‌্যা স্টেশনে ১২টি লিফট, ১৪টি এসকেলেটর থাকবে।

Advertisement

রেলের আধিকারিকরা জানিয়েছেন যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi) ২২ জানুয়ারি সংস্কার করা স্টেশনটি উদ্বোধন করতে পারেন। ওই সময়েই তিনি রামমন্দিরের উদ্বোধন ও মন্দিরে বিগ্রহে প্রাণ প্রতিষ্ঠায় অংশ নিতে অযোধ‌্যায় আসছেন।

 

[আরও পড়ুন: ফের উরিতে অনুপ্রবেশের চেষ্টা, সেনাবাহিনীর হাতে খতম ২ জঙ্গি]

জানা গিয়েছে, অযোধ‌্যা স্টেশন সংস্কারে ২৪১ কোটি টাকা ব‌্যায় হচ্ছে। সংস্কার করা স্টেশনটিতে শপিং মল, ক্যাফেটেরিয়া, বিনোদনমূলক সুবিধা এবং পার্কিং স্পেস সহ সবরকমের আধুনিক যাত্রী সুবিধা থাকবে। নকশা অনুযায়ী, একটি দ্বিতল ভবন হবে যার মোট আয়তন ৩,৬৪৫ বর্গমিটার। প্ল্যাটফর্মগুলিও উন্নত করা হবে এবং দুটি ৬ মিটার চওড়া ফুট ওভার ব্রিজ তৈরি করা হবে।
 

যাত্রীদের প্রতিকূল আবহাওয়া থেকে রক্ষা করার জন্য ড্রপ-অফ জোনের উপরে একটি অতিরিক্ত সামনের বারান্দা থাকবে। স্টেশনে যাত্রীদের পৃথকভাবে আগমন ও প্রস্থানের ব্যবস্থা থাকবে। ৪ ও ৫ নম্বর প্ল্যাটফর্ম জুড়ে একটি বড় এয়ার কনকোর্স থাকবে, এক জায়গায় সমস্ত যাত্রী সুবিধা সহ খুচরা বিপনী, ক্যাফেটেরিয়া এবং বিনোদনের জন্য জায়গা থাকবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement