shono
Advertisement

মাথায় দেনার বোঝা! ৮০ লক্ষের ধার মেটাতে মেলায় স্টল এভারেস্টজয়ী পিয়ালির

পিয়ালি কয়েক ফুটের ছোট্ট স্টলে পাহাড়ি জ্যাকেট-জুতো বিকোচ্ছেন।
Posted: 01:48 PM Dec 30, 2023Updated: 01:48 PM Dec 30, 2023

সুমন করাতি, হুগলি: আংশিক অক্সিজেনে তিনি জয় করেছেন মাউন্ট এভারেস্ট। একের পর এক ছ’টি আট হাজারি শৃঙ্গ জয়ের শিরোপা পেয়েছেন তিনি। সামনে কাঞ্চনজঙ্ঘার মাথা ছোঁয়ার ইচ্ছা। তবে, রাজ্য কিংবা কেন্দ্র সরাসরি কারও কাছ থেকেই সেভাবে আর্থিক সহযোগিতা মেলেনি। দেনার দায়ে চন্দননগরের সেই ‘পাহাড়ি কন্যা’ পিয়ালি বসাককে বসতে হল মেলায়।

Advertisement

দিয়েছেন ছোট্ট স্টল। সেই স্টলেও রয়েছে পাহাড়ের ছোঁয়া। পাহাড়ি পথে যেতে যেতে সেখানকার জ‌্যাকেট বা জুতো সংগ্রহ করতেন। সেগুলো বিক্রি করেই কিছু লাভের আশায় স্টলে বসছেন। মাথায় যে প্রায় ৮০ লক্ষ টাকার দেনা। আরও শৃঙ্গ যে জয় করতে হবে। পাহাড় তাঁকে হাতছানি দেয় বারেবারে।

[আরও পড়ুন: কলকাতায় ভাগবত, দুর্গাপুরে দত্তাত্রেয়, হিন্দুত্বের হাওয়া তুলতে লোকসভার আগে তৎপর RSS?]

চন্দননগরেই স্থানীয় ইস্পাত সংঘের আয়োজনে এই মেলা শুরু হয়েছে গত ২৩ ডিসেম্বর। চলবে ১ জানুয়ারি পর্যন্ত। দুপুর ২টায় মেলার গেট খুললেও চন্দননগর কাঁটাপুকুরের বাসিন্দা পিয়ালির আসতে ৪টা বেজে যাচ্ছে। দিদি তমালি আসছেন আরও পরে। কারণ, বাড়িতে অসুস্থ বাবা। কয়েকদিনের জন্য পিসিকে ডাকা হয়েছে। পিয়ালি বলেন, “দীর্ঘদিনের অভিজ্ঞতা থেকে কোথায় ভালো জিনিস কম দামে পাওয়া যায় আমি জানি। সেগুলিই নিয়ে এসেছি। ভাবলাম বিক্রি হলে কিছু পয়সা তো আসবেই।”

১০০ স্কোয়ার ফুটের ছোট্ট স্টল পিয়ালির। বিগত দিনে বিভিন্ন পর্বত ছোঁয়ার তৈরি ব্যানারগুলি দিয়ে স্টল সাজানো হয়েছে। পিয়ালি জানান, গত নভেম্বরেই রাজ্যপাল তাঁকে পুরস্কৃত করেছেন। ৫০ হাজার টাকা মিলবে। কিন্তু এখনও আসেনি। সরকারি-বেসরকারি ব্যাঙ্ক মিলিয়ে ৫০ লক্ষ টাকা ঋণ রয়েছে। পাশাপাশি গত মে-জুনে অন্নপূর্ণা ও মাকালু জয় করেছেন পিয়ালি। এর মধ্যে মাকালুর জন্য আয়োজক সংস্থা পাবে ৩০ লক্ষ। ৮০ লক্ষের দেনার ভারে ভারাক্রান্ত পিয়ালি কয়েক ফুটের ছোট্ট স্টলে পাহাড়ি জ্যাকেট-জুতো বিকোচ্ছেন। তবে বিক্রি কম। পাহাড়কে বুঝতেই বেশি মানুষ আসছেন পাহাড়ি কন্যা-র কাছে। কেউ কেউ আবার সেলিব্রিটি পিয়ালির সঙ্গে সেলফি তোলার আবদার করছেন। চেনা-অচেনা মানুষরা মোবাইল তুলে দাঁড়াচ্ছেন পিয়ালির পাশে।

[আরও পড়ুন: রাইমার সিনেমা দেখতে বলছেন মোদি, লোকসভা ভোটের আগে কেন এই টোটকা প্রধানমন্ত্রীর?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement