shono
Advertisement

রোজ জাতীয় পতাকা তুলতে হবে মাদ্রাসাগুলিতে, নিদান শিক্ষামন্ত্রীর!

গাইতে হবে জাতীয় সংগীতও.. The post রোজ জাতীয় পতাকা তুলতে হবে মাদ্রাসাগুলিতে, নিদান শিক্ষামন্ত্রীর! appeared first on Sangbad Pratidin.
Posted: 08:24 PM Sep 23, 2017Updated: 03:42 AM Oct 05, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  আবার জাতীয় পতাকা নিয়ে আজব নিদান। এবার মধ্যপ্রদেশের শিক্ষামন্ত্রীর পরামর্শ, রাজ্যের মাদ্রাসাগুলিতে রোজ তুলতে হবে জাতীয় পতাকা। গাইতে হবে জাতীয় সংগীত।

Advertisement

[গান্ধী-নেহরু-আম্বেদকর অনাবাসী ভারতীয়, রাহুলের দাবিতে বিতর্ক]

শিক্ষামন্ত্রী বিজয় শাহ ভোপালে রাজ্য মাদ্রাসা বোর্ডের ২০ তম প্রতিষ্ঠা দিবসের এক অনুষ্ঠানে এই পরামর্শ দেন। রাজ্যের মাদ্রাসাগুলির কাছে রোজ জাতীয় পতাকা তোলা ও জাতীয় সংগীত গাওয়ার আহ্বান জানান তিনি। পাশাপাশি তিনি এও বলেন যে এই নিয়মে কারও কোনও অসুবিধে থাকার কথা নয়। তাঁর বক্তব্য, দেশের বিভিন্ন অংশে জাতীয় সংগীত গাওয়া নিয়ে বহু বিতর্ক হয়েছে। তাই মাদ্রাসাগুলির কাছে তাঁর আবেদন, জাতীয়তাবাদের পাঠ দিতে হবে এখান থেকেই। শৈশব থেকেই গড়ে তুলতে জাতীয়তাবাদের শিকড়।

[মথুরার ‘ভণ্ড’ বাবার হাতে ধর্ষণের শিকার বাঙালি শিষ্যা]

মাদ্রাসার ওই অনুষ্ঠানে ছিলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানও। তিনিও ছাত্রদের মধ্যে জাতীয়তাবোধ গড়ে তোলার উপরে জোর দেন। মুখ্যমন্ত্রী তাঁর বক্তব্যে বলেন, দেশকে ভালোবাসতে শেখাতে হবে। সেই শিক্ষা ছাত্র থাকাকালীনই শিশুদের মধ্যে দিয়ে দিতে হবে। পাশাপাশি তিনি আরও বলেন, মাদ্রাসায় ছাত্রদের আধুনিক শিক্ষায় শিক্ষিত করতে হব, যাতে তারা চাকরি পায় খুব সহজেই। অন্যান্য বোর্ডগুলির সঙ্গে মাদ্রাসার শিক্ষাব্যবস্থার পাঠ্যক্রমে পার্থক্য কমাতে হবে। তবেই একটা সুষ্ঠু শিক্ষাব্যবস্থা গড়ে তোলা সম্ভব। দুটি ভিন্ন মতের মধ্যে অনেক পার্থক্য থাকলেও, সেই পার্থক্য মুছে ফেলতে হবে। শুধু পড়াশোনা নয়, বিভিন্ন দিকে দক্ষ করে তুলতে হবে মাদ্রাসার ছাত্রদের।

মুখ্যমন্ত্রীর এই বক্তব্যের সঙ্গে সহমত হন মাদ্রাসা বোর্ডের চেয়ারম্যান সৈয়দ ইমাদউদ্দিন। মাদ্রাসা বোর্ড পাঠ্যক্রম বদলানোর ভাবনাচিন্তা করছে বলে জানান তিনি।

[৪০০ বছর পর্যন্ত বাঁচতে পারে মানুষ, ব্যাখ্যা রামদেবের]

এর আগে, ১৫ অগাস্ট রাজ্যের সব মাদ্রাসায় জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীত গাইতে হবে বলে নির্দেশ দেয় উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথ সরকার। চিঠি দিয়ে প্রতিটি জেলার সংখ্যালঘু কল্যাণ আধিকারিকদের এ ব্যাপারে ব্যবস্থা নিতে নির্দেশও দেওয়া হয়। চিঠিতে লেখা হয়, প্রত্যেক আধিকারিককে নিজের নিজের এলাকায় প্রতিটি মাদ্রাসায় ধুমধাম করে স্বাধীনতা দিবস পালনের নির্দেশ দিতে হবে। যাবতীয় অনুষ্ঠানের ফটোগ্রাফি ও ভিডিওগ্রাফি সংগ্রহ করতে হবে, যাতে ভাল অনুষ্ঠান ভবিষ্যতেও করা যায়।

The post রোজ জাতীয় পতাকা তুলতে হবে মাদ্রাসাগুলিতে, নিদান শিক্ষামন্ত্রীর! appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement