shono
Advertisement

পড়ুয়াদের মিড-ডে মিলের থালা দিয়েই শৌচাগার পরিস্কার, বিতর্কে মধ্যপ্রদেশের স্কুল

ঘটনার তদন্তের নির্দেশ জেলাশাসকের। The post পড়ুয়াদের মিড-ডে মিলের থালা দিয়েই শৌচাগার পরিস্কার, বিতর্কে মধ্যপ্রদেশের স্কুল appeared first on Sangbad Pratidin.
Posted: 06:06 PM Nov 11, 2017Updated: 12:28 PM Sep 25, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতে শিশুশ্রম আইনত নিষিদ্ধ। তবুও বিভিন্ন জায়গায় দেখা যায় একই চিত্র। কাজ করানো হচ্ছে ছোট ছোট শিশুকে দিয়ে। কিন্তু সরকারি স্কুলেও যদি শিশুদের দিয়ে কাজ করানো হয় তাহলে! শুনতে অবিশ্বাস্য মনে হলেও এমনটাই ঘটেছে মধ্যপ্রদেশের দামোহ-র একটি সরকারি স্কুলে। যেখানে ছোট ছোট শিশুদের দিয়ে পরিস্কার করানো হল স্কুলের শৌচাগার।

Advertisement

[‘আমাকে ধর্ষণের পর ধর্মান্তরিত করা হয়’, আদালতকে জানাল বধূ]

আরও অবাক করা তথ্য হল ওই শৌচাগার পরিষ্কার করতে পড়ুয়াদের মিড-ডে মিলের থালাটাই ব্যবহার করার নির্দেশ দেয় স্কুল কর্তৃপক্ষ। ঘটনার কথা প্রকাশ্যে আসতেই ছড়িয়েছে চাঞ্চল্য। নড়েচড়ে বসেছে প্রশাসন। নির্দেশ দেওয়া হয়েছে তদন্তেরও। জানা গিয়েছে, ঘটনার দিন স্কুলের শিক্ষকরা পড়ুয়াদের দিয়ে জোর করে শৌচাগার সাফ করান। এমনকী সেই কাজের জন্য মিড-ডে
মিলের থালা ব্যবহারের নির্দেশ দেন। ঘটনা প্রসঙ্গে এক ছাত্রীর বাবা গুড্ডু কুশওয়াহা বলেন, ‘স্কুল থেকে ফিরেই মেয়ে জানায়, স্কুলে তাদের মিড-ডে মিলের থালা দিয়ে শৌচাগার পরিস্কার করানো হয়েছে। এরপরই আমরা অভিযোগ জানাতে স্কুলে যাই। কিন্তু সেটি বন্ধ ছিল। তাই পরদিন গিয়ে অভিযোগ জানাই।’ যদিও অভিযোগ অস্বীকার করেছে স্কুল কর্তৃপক্ষ। স্কুলের এক শিক্ষক জানান, ছাত্র-ছাত্রীদের দিয়ে জোর করে কেউ শৌচাগার পরিষ্কার করানো হয়নি। ওইদিন শিক্ষক এবং পডুয়ারা একসঙ্গে স্কুল সাফাইয়ের কাজে
নেমেছিলাম।

[চরবৃত্তির সন্দেহে আটক ৫ পাক মৎস্যজীবী, ৬টি নৌকা]

ঘটনার কথা সামনে আসার পরেই নড়েচড়ে বসেছে প্রশাসন। জেলা শাসক শ্রীনিবাস শর্মা ইতিমধ্যে তদন্তের নির্দেশ দিয়েছেন পাশাপাশি স্কুলে একটি বিশেষ দলকেও পাঠানো হয়েছে। খুব শীঘ্রই সেই তদন্তের রিপোর্ট জমা পড়বে এবং সেই অনুযায়ী পদক্ষেপ করা হবে।

The post পড়ুয়াদের মিড-ডে মিলের থালা দিয়েই শৌচাগার পরিস্কার, বিতর্কে মধ্যপ্রদেশের স্কুল appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার