shono
Advertisement

হিন্দু মন্দিরে মুসলিম যুগলের বিয়ে, হাজির মৌলবী ও পুরোহিত, সম্প্রীতির নজির হিমাচলে

VHP পরিচালিত মন্দির থেকেই সৌভ্রাতৃত্বের বার্তা।
Posted: 05:04 PM Mar 06, 2023Updated: 05:04 PM Mar 06, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটালর ডেস্ক: রাজনীতি আর ধর্ম গুলিয়ে যাচ্ছে দেশে! যে সময়ে ধর্ম নিয়ে মারামারি, হানাহানির অভিযোগ মাথাচাড়া দিচ্ছে কেবলই, সেই আবহে সাম্প্রদায়িক সম্প্রীতির অনন্য নজির হিমাচলে (Himachal Pradesh)। রাজ্যের এক হিন্দু মন্দিরে ঘটা করে বিয়ে হল মুসলিম যুগলের। বিয়ে হয় ইসলামিক নীতি মেনেই। একসঙ্গে বিবাহ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মৌলবী ও হিন্দু পুরোহিত। ছিলেন আইনজীবীও।

Advertisement

সিমলা জেলার রামপুর এলাকার একটি সত্যনারায়ণ মন্দিরে বিয়ে হয় ওই মুসলিম যুগলের। এমনিতেই হিন্দু মন্দিরে মুসলিম বিয়ে অনন্য ঘটনা। তার উপর নির্দিষ্ট মন্দিরটির পরিচালক বিশ্ব হিন্দু পরিষদ (VHP)। এমনকী এটিই রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (RSS) জেলা দপ্তর। সেখানেই রবিবার যুবক-যুবতীর চারহাত এক হল মৌলবী, পুরোহিত, আইনজীবী ও দুই পরিবারের সদস্যদের উপস্থিতিতে। অভিনব নিকাহর সাক্ষী হতে উপস্থিত ছিলেন স্থানীয় হিন্দু এবং মুসলিম বাসিন্দারাও।

[আরও পড়ুন: দাম না পেয়ে ১.৫ একর পেঁয়াজ খেত পোড়ালেন কৃষক, রক্ত দিয়ে অভিযোগপত্র মুখ্যমন্ত্রীকে]

হিন্দু মন্দিরে মুসলিম যুগলের বিয়ে দেওয়ার উদ্দেশ্যই ছিল ধর্মীয় সম্প্রীতির বার্তা দেওয়া। রামপুরের সত্যনারায়ণ মন্দির ট্রাস্টের সাধারণ সম্পাদক বিনয় শর্মা বলেন, “মন্দিরটি বিশ্ব হিন্দু পরিষদ পরিচালিত এবং রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের জেলা অফিসও বটে। সাধারণত অভিযোগ উঠে থাকে বিশ্ব হিন্দু পরিষদ এবং আরএসএস মুসলিম বিরোধী। কিন্তু, এই মন্দির চত্বরেই এক মুসলিম যুগলের বিয়ে হল। সনাতন ধর্ম যে সকলকে নিয়ে এগিয়ে যাওয়াতে অনুপ্রাণিত করে, এটা তার উদাহরণ।”

[আরও পড়ুন: ২-৩ বছরেই ভারতের অংশ হবে পাক অধিকৃত কাশ্মীর, দাবি হরিয়ানার বিজেপি নেতার]

কনের বাবা জানিয়েছেন, ভিএইচপি পরিচালিত হিন্দু মন্দিরে মেয়ের বিয়ের ব্যাপারে সকলে সহযোগিতা করেছেন। বলেন, “এই ঘটনার মাধ্যমে রামপুরের মানুষকে সৌভ্রাতৃত্বের বার্তা দেওয়া গেল”। জানান, তাঁর মেয়ে এম.টেক ইঞ্জিনিয়ার, স্বর্ণপদক জয়ী। জামাইও পেশায় সিভিল ইঞ্জিনিয়ার।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার