shono
Advertisement

অনলাইনে টিকিট কাটার আগে রেলের নয়া নিয়মগুলি জেনে রাখুন

এখনই জেনে রাখুন, পরে কাজে লাগবে! The post অনলাইনে টিকিট কাটার আগে রেলের নয়া নিয়মগুলি জেনে রাখুন appeared first on Sangbad Pratidin.
Posted: 09:12 AM Apr 16, 2018Updated: 04:14 PM Dec 04, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অনলাইনে তৎকাল রিজার্ভেশনে জালিয়াতি রুখতে একগুচ্ছ নয়া নিয়ম চালু করেছে ভারতীয় রেল। তৎকালে টিকিট কনফার্ম হওয়ার পর যাত্রী যদি সেই টিকিট বুকিং ক্যানসেল করেন, তাহলে বিশেষ কিছু ক্ষেত্রে ছাড়া টিকিটের দাম ফেরত পাওয়া যায় না। তবে ট্রেন বাতিল হলে বা রেলের তরফে কোনও ত্রুটির জন্য যাত্রী অসুবিধায় পড়লে টিকিটের দাম ফেরৎ পাওয়া যায়। এসি কোচের জন্য সকাল ১০টা ও নন-এসি কোচের জন্য বেলা ১১টা থেকে তৎকাল টিকিটের বুকিং শুরু হয়। কিন্তু তবুও দেখা যায়, বুকিং শুরু হওয়া মাত্রই ফুরিয়ে যাচ্ছে টিকিট। এর জন্য দায়ী একাংশের অসাধু দালাল-চক্র। তৎকাল টিকিট নিয়ে জালিয়াতি রুখতে অনলাইনে টিকিট কাটার উপর একগুচ্ছ নয়া দাওয়াই প্রয়োগ করল রেল। জেনে নেওয়া যাক সেই সব নিয়ম।

Advertisement

১. সকাল ১০-১২টার মধ্যে কেন্দ্রের নয়া নিয়ম মোতাবেক IRCTC-র একটি ইউজার আইডি ব্যবহার করে মাত্র দু’টি তৎকাল টিকিট কাটা যাবে।

২. রিটার্ন জার্নি ছাড়া একটি সেশনে একটিই তৎকাল টিকিট কাটা যাবে।

৩. প্রতি আইপি অ্যাড্রেস পিছু দু’টির বেশি টিকিট কাটা যাবে না। দালালরাজ ঠেকাতেই শুরু হল এই নিয়ম।

[তৎকাল টিকিট নিয়ে ব্যাপক কেলেঙ্কারির পর্দাফাঁস রেলে, ধৃত সিবিআইয়ের কর্মী]

৪. স্বীকৃত ট্র্যাভেল এজেন্টরা প্রথম আধঘণ্টা IRCTC-র ওয়েবসাইট থেকে কোনও টিকিট কিনতে পারবেন না। রিজার্ভেশন প্রক্রিয়া চালু হতেই এক শ্রেণির ট্র্যাভেল এজেন্টরা প্রচুর টিকিট কেটে সরিয়ে রাখেন। এই অভিযোগে যাত্রীরা বারবার সরব হওয়ায় এবার থেকে তৎকাল টিকিট বুকিং শুরু হওয়ার পর ৩০ মিনিট শুধুমাত্র যাত্রীরাই টিকিট বুক করতে পারবেন, ট্র্যাভেল এজেন্টরা নন।

৫. সকাল ৮-৮.৩০ মিনিট, ১০-১০.৩০ মিনিট, ১১-১১.৩০ মিনিট এজেন্টরা কোনও টিকিট কাটতে পারবেন না। তৎকাল বা অ্যাডভান্স রিজার্ভেশনের কাউন্টার খুলতেই এজেন্টরা শ’য়ে শ’য়ে টিকিট সরিয়ে ফেলেন বলে অভিযোগ ওঠে। সেই অভিযোগের প্রেক্ষিতেই নয়া দাওয়াই রেলের।

৬. অটোমেটিক সফটওয়্যার ব্যবহার করে টিকিট বুকিংয়ে জালিয়াতি রুখতে এবার থেকে রেজিস্ট্রেশন, লগ ইন ও বুকিং পেজ- তিনটি ক্ষেত্রেই থাকছে ‘ক্যাপচা’ ভেরিফিকেশন।

৭. সবরকম ইন্টারনেট ব্যাঙ্কিং পেমেন্ট পরিষেবায় OTP এবার থেকে বাধ্যতামূলক হচ্ছে।

৮. টিকিট বুকিং ও পেমেন্টের জন্য বরাদ্দ সময় এবার থেকে ন্যূনতম হচ্ছে।

[রেলে ব্যাপক কেলেঙ্কারি, সিবিআইয়ের নজরে তৎকাল বুকিং সফটওয়্যার]

The post অনলাইনে টিকিট কাটার আগে রেলের নয়া নিয়মগুলি জেনে রাখুন appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement