shono
Advertisement

মুখোমুখি মোদি-পুতিন, নজর অর্থনীতি ও দ্বিপাক্ষিক সম্পর্কে

বন্ধুত্ব কি জোরদার হবে এই বৈঠকে? The post মুখোমুখি মোদি-পুতিন, নজর অর্থনীতি ও দ্বিপাক্ষিক সম্পর্কে appeared first on Sangbad Pratidin.
Posted: 03:10 PM May 21, 2018Updated: 03:25 PM May 21, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সোমবার বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বলা হচ্ছে, মোদি-পুতিনের এই বৈঠক নিতান্তই ঘরোয়া। কিন্তু শোনা যাচ্ছে, বিশ্বব্যাপী ও আঞ্চলিক বেশ কয়েকটি বিষয় নিয়ে এই বৈঠকে আলোচনা করবেন তাঁরা। এর মধ্যে ইরানের পারমাণবিক চুক্তি থেকে আমেরিকার সমর্থন তুলে নেওয়ার মতো বিষয়ও থাকবে।

Advertisement

[ কর্ণাটকে কুমারস্বামীর সঙ্গে জুড়ছে দুই উপ-মুখ্যমন্ত্রীর কুর্সি, জানিয়ে দিল কংগ্রেস ]

সরকারি সূত্রের খবর, বিভিন্ন দ্বিপাক্ষিক ইস্যু নিয়ে মোদি ও পুতিনের মধ্যে আলোচনা হবে। তবে তা নিতান্ত ঘরোয়াভাবেই। সেই আলোচনায় যেমন ইরানের পারমাণবিক চুক্তির মতো বিষয় থাকবে তেমনই ভারত ও রাশিয়ার অর্থনৈতিক অবস্থাও থাকবে। বিশ্বজুড়ে সন্ত্রাসবাদ যেভাবে অহরহ বেড়ে চলেছে, তা নিয়ে ভারত ও রাশিয়া, দুই দেশই চিন্তিত। তাই কীভাবে সন্ত্রাসবাদ আটকানো যায় তা নিয়ে কথাবার্তা বলবেন মোদি ও পুতিন। এছড়া আফগানিস্তান ও সিরিয়ায় যুদ্ধকালীন অবস্থা নিয়েও দু’জনের মধ্যে আলোচনা হতে পারে বলে খবর। বৈঠকে রাশিয়া ও আমেরিকার কূটনৈতিক সম্পর্ক নিয়েও কথা হতে পারে বলে শোনা যাচ্ছে।

সূত্রের খবর, ভারতের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক তৈরি করতে চাইছে রাশিয়া। ইউক্রেন সংকটের পর রাশিয়ার অর্থনীতি কিছুটা নিম্নগামী হয়ে পড়েছিল। ফলে এখন নিজের দেশের অর্থনীতি উন্নতির জন্য সবরকম চেষ্টা চালাচ্ছেন পুতিন। ইন্দো-রাশিয়া পারমাণবিক সহযোগিতা নিয়েও কথা বলতে পারেন মোদি ও পুতিন। ইন্টারন্যাশনাল ট্রান্সপোর্ট করিডর প্রজেক্টের সম্ভাবনা নিয়েও আলোচনা হতে পারে বলে খবর।

[ সংঘর্ষবিরতির ‘আকুতি’ জানিয়ে হামলা পকিস্তানের, যোগ্য জবাব ভারতের ]

সোচি রওনা হওয়ার আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রবিবার টুইটে জানান, রাশিয়ার প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করার জন্য তিনি মুখিয়ে রয়েছেন। ভারত ও রাশিয়ার মধ্যে কূটনৈতিক সম্পর্কে এই বৈঠক প্রভাব ফেলবে বলে মনে করেন তিনি। প্রধানমন্ত্রী এও বলেন, পুতিনের সঙ্গে কথাবার্তা ফলপ্রসূ হবে বলে মনে করেন তিনি। দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক নিয়ে তাঁরা কথা বলবেন।

২১ মে রাশিয়ার সোচিতে ভ্লাদিমির পুতিনের আমন্ত্রণে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এপ্রিলে চিনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ে সঙ্গে সাক্ষাতের পর এটি এমাসে মোদির দ্বিতীয় বিদেশযাত্রা।

The post মুখোমুখি মোদি-পুতিন, নজর অর্থনীতি ও দ্বিপাক্ষিক সম্পর্কে appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement