shono
Advertisement

ইসরোকে সাহায্য করতে উদ্যোগ, ল্যান্ডার বিক্রমের ছবি তুলবে নাসার অরবিটার!

বিক্রমের একেবারে কাছে চলে যাবে নাসার অরবিটার। The post ইসরোকে সাহায্য করতে উদ্যোগ, ল্যান্ডার বিক্রমের ছবি তুলবে নাসার অরবিটার! appeared first on Sangbad Pratidin.
Posted: 02:09 PM Sep 16, 2019Updated: 02:09 PM Sep 16, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চাঁদের মাটিতে ল্যান্ডার বিক্রমের থার্মাল ইমেজ পাওয়া পেলেও এখনও আলোকচিত্র হাতে পায়নি ইসরো। ফলে, ল্যান্ডার বিক্রমের অবস্থান আন্দাজ করা গেলেও, সে কী অবস্থায় আছে তা পুরোপুরি আন্দাজ করা যাচ্ছে না। ফলে, তার সঙ্গে যোগাযোগ করার কোনও চেষ্টাও সাফল্যের মুখ দেখছে না। এই পরিস্থিতিতে ইসরোর সাহায্যার্থে এগিয়ে এল নাসা। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা জানিয়েছে, চন্দ্রযান-২ এর ল্যান্ডার বিক্রমকে খুঁজতে ইসরোকে সাহায্য করবে তারা। তাদের চন্দ্রযানের অরবিটারের সাহায্যে বিক্রম ল্যান্ডারের পূর্ণাঙ্গ ছবি (ইমেজারি) তোলা হবে।

Advertisement

[আরও পড়ুন: পূর্ণিমাতেও সাড়া দিল না ল্যান্ডার বিক্রম, ক্রমশ কমছে সক্রিয় হওয়ার সম্ভাবনা]

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা জানিয়েছে, তাদের লুনার রিকনসাঁ অরবিটারের মাধ্যমে চন্দ্রযানের ল্যান্ডারের ইমেজেরি তৈরির চেষ্টা করা হবে। নাসার লুনার রিকনসাঁ অরবিটার এই মুহূর্তে চাঁদকে প্রদক্ষিণ করছে। নাসা মঙ্গলবার অরবিটারটিকে ল্যান্ডার বিক্রমের সম্ভাব্য অবস্থানের খুব কাছাকাছি নিয়ে যাবে। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থার দাবি, তাদের অরবিটারে রয়েছে উচ্চ ক্ষমতাসম্পন্ন ক্যামেরা। যা বিক্রমের পূর্ণাবয়ব ছবি তোলার ক্ষমতা রাখে। যদি, বিক্রমের কোনওরকম ছবি তোলা সম্ভব হয়, তাহলে তা ইসরোর গবেষকদের পাঠিয়ে দেওয়া হবে। নাসার ওয়েবসাইটের মাধ্যমে একথা জানানো হয়েছে। নাসার তোলা ছবির মাধ্যমে বিক্রম সম্পর্কে আরও তথ্য পাওয়া সম্ভব হবে বলে আশা করছে ইসরো। 

[আরও পড়ুন: সফট ল্যান্ডিং নয়, নাসার মঙ্গলযান ‘কিউরিওসিটি’র কেব্‌ল ল্যান্ডিংই সেরা]

উল্লেখ্য, গত ৭ সেপ্টেম্বর ল্যান্ডার বিক্রমের সফল ল্যান্ডিংয়ের সময় তার সঙ্গে যোগাযোগ ছিন্ন হয় ইসরোর। তারপর থেকেই ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগ স্থাপনের সবরকম চেষ্টা চালানো হচ্ছে। কিন্তু এখনও তা সম্ভব হয়নি। এরই মধ্যে ইসরোর সাহায্যে এগিয়ে এসেছে নাসা।  ভারতে এসে ইসরোর বিজ্ঞানীদের সঙ্গে আলোচনা করে গিয়েছেন নাসার বিজ্ঞানীরা। তারপরই নিজেদের অরবিটারকে ইসরোর সাহায্যে এগিয়ে দিচ্ছে নাসা। এর আগে ইজরায়েলের ল্যান্ডার খুঁজতেও সাহায্যে করেছিল নাসা।

The post ইসরোকে সাহায্য করতে উদ্যোগ, ল্যান্ডার বিক্রমের ছবি তুলবে নাসার অরবিটার! appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement