shono
Advertisement

ভারত-চিন বিবাদে মুখ খুলল নেপাল, বার্তা দিল ‘বন্ধু’আফগানিস্তানও

ভারত ও চিনে সংঘাতে তোলপাড় এশিয়া মহাদেশে। The post ভারত-চিন বিবাদে মুখ খুলল নেপাল, বার্তা দিল ‘বন্ধু’ আফগানিস্তানও appeared first on Sangbad Pratidin.
Posted: 04:20 PM Jun 21, 2020Updated: 04:20 PM Jun 21, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারত ও চিনের মধ্যে সংঘাতে রীতিমতো তোলপাড় শুরু হয়েছে এশিয়া মহাদেশে। দুই শক্তির যুযুধানে নজর রাখছে গোটা বিশ্বও। এহেন সময়ে গালওয়ান সংঘর্ষ নিয়ে কূটনীতির দাঁড়িপাল্লায় বিস্তর মাপজোকের পর মুখ খুলেছে নেপাল (Nepal)। উভয় পক্ষের কাছেই শান্তিপূর্ণভাবে সমস্যা সমাধানের আরজি জানিয়েছে কাঠমাণ্ডু। একই বার্তা দিয়েছে ‘বন্ধু’ দেশ আফগানিস্তানও (Afghanistan)।

Advertisement

[আরও পড়ুন: বেকায়দায় লালফৌজ, এবার চিনের দিকে মিসাইল তাক করল জাপান]

শনিবার নেপালের বিদেশমন্ত্রী প্রদীপ গায়াওয়ালি বলেন,, “দু’দেশের মধ্যে যে কোনও বিবাদ শান্তিপূর্ণভাবে মেটানোর পক্ষেই মোট নেপালের। আমরা সব সময়ই আঞ্চলিক ও বিশ্বও শান্তির পক্ষে দাঁড়িয়েছি।” তিনি আরও বলেন, “গালওয়ান উপত্যকায় আমাদের দুই বন্ধু দেশের মধ্যে ঘটে চলা ঘটনাবলীর দিকে তাকিয়ে আমরা মনে করছি তারা শান্তিপূর্ণভাবে এই বিবাদ মিটিয়ে ফেলবে। ভাল প্রতিবেশী হওয়ার সুবাদে আমরা চাই দু’দেশের মধ্যে শান্তি বজায় থাকুক।” তাৎপর্যপূর্ণভাবে মুখে শান্তির কথা বললেও। চিনের (China) উসকানিতে সীমান্তে বিবাদ সৃষ্টি করছে নেপাল নিজেই। কয়েকদিন আগেই কালাপানি, লিম্পিয়াধুরা ও লিপুলেখ এলাকাগুলিকে নিজেদের বলে দাবি করে নয়া মানচিত্রে অন্তর্ভুক্ত করেছে কাঠমাণ্ডু। বিশ্লেষকদের মতে, পর্দার আড়ালে নেপালকে কড়া হুঁশিয়ারি দিয়েছে ভারত। ব্যবসা-বাণিজ্য থেকে শুরু করে অনেকাংশেই নয়াদিল্লির উপর নির্ভরশীল কাঠমাণ্ডু। ফলে সাময়িকভাবে উসকানি দিলেও ভারত-চিন লড়াই শুরু হলে নিরপেক্ষ অবস্থান গ্রহণ করবে নেপাল।

এদিকে, ভারত ও চিনের মধ্যে সীমান্ত সংঘাত নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে ‘বন্ধু’ দেশ আফগানিস্তান। সে দেশের বিদেশমন্ত্রী মহম্মদ হানিফ আতমার বলেন, “একটি যুদ্ধবিধ্বস্ত দেশ ও ভারত এবং চিনের সঙ্গে ঐতিহাসিক সম্পর্ক ও বন্ধুত্বের খাতিরে আমরা দু’দেশকেই শান্তিপূর্ণভাবে সমস্যা সমাধানের আরজি জানাচ্ছি। প্রসঙ্গত, গালওয়ানে ১৫ জুনের রাতে ভারত ও চিনা ফৌজের মধ্যে ভয়াবহ সংঘর্ষ নিয়ে প্রথমে মালদ্বীপ ছাড়া মুখ খোলেনি ভারতের পড়শি কোনও দেশই। গত শুক্রবার, ভারতীয় সৈনিকদের আত্মবলিদানে শোক প্রকাশ করে সমবেদনা জানিয়ে একটি টুইট করেন মালদ্বীপের বিদেশমন্ত্রী আবদুল্লা শাহিদ। এবার বিস্তর আলোচনার পর শান্তি বজায় রাখার আরজি জানাচ্ছে বিভিন্ন দেশ।

[আরও পড়ুন: বেকায়দায় লালফৌজ, এবার চিনের দিকে মিসাইল তাক করল জাপান]

The post ভারত-চিন বিবাদে মুখ খুলল নেপাল, বার্তা দিল ‘বন্ধু’ আফগানিস্তানও appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement