shono
Advertisement

ধূমপানে বিকল শ্বাসঅঙ্গ, প্রাণ বাঁচাবে তামাকের তৈরি ফুসফুস!

গবেষণায় নজির গড়লেন ব্রিটিশ বিজ্ঞানীরা৷ The post ধূমপানে বিকল শ্বাসঅঙ্গ, প্রাণ বাঁচাবে তামাকের তৈরি ফুসফুস! appeared first on Sangbad Pratidin.
Posted: 09:43 PM Dec 18, 2018Updated: 10:41 PM Dec 18, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাপের বিষ দিয়েই তৈরি হয় ‘আন্টি ভেনাম’। কথিত আছে ‘বিষে বিষে বিষক্ষয়’ হয়। তেমনই এবার তামাক গাছ থেকেই তৈরি হবে কৃত্রিম ফুসফুস তৈরির কাঁচামাল। হ্যাঁ, যে তামাকের ছোবলে ফুসফুস ঝাঁঝরা হয়ে যায়, এবার সেই তামাকই নাকি বিকল্প শ্বাসঅঙ্গের কাঠামো বানাতে ব্যবহৃত হবে। আজগুবি মনে হলেও এমন দাবিই করছেন ব্রিটেনের গবেষকরা।

Advertisement

[গণবিবাহে ‘স্বচ্ছ ভারত’ অভিযানের প্রচার, অভিনব উপহার দম্পতিদের]

কী ভাবে তৈরি হবে এই কৃত্রিম ফুসফুস? চিকিৎসক ও গবেষকরা জানিয়েছেন, ফুসফুস-সহ যে কোনও গুরুত্বপূর্ণ অঙ্গ-প্রত্যঙ্গ তৈরিতে সবার আগে কাঠামো তৈরি করাটা খুব জরুরি। আর সেই কাজে খড়কুটোর ভূমিকা পালন করে কোলাজেন তন্তু। মজার বিষয়ে সেই তন্তু তৈরি হচ্ছে তামাক গাছে। জিনগত পরিবর্তিত তামাক গাছে প্রচুর পরিমাণে কোলাজেন তন্তু উৎপন্ন হয়। মানব শরীরের কোলাজেন তন্তুর সঙ্গে যার প্রচুর মিল রয়েছে। এই কোলাজেনকে ‘কালি’র মতো ‘থ্রি-ডি প্রিন্টারে’ ব্যবহার করে মানব ফুসফুসের মতো অবিকল কাঠামো তৈরি করছেন গবেষকরা। তারপর সেই কাঠামোয় রোগীর স্টেম সেল রেখে সুস্থ ফুসফুস কোষ তৈরি করা হচ্ছে। এর জন্য চিকিৎসকরা রোগীর ত্বকের সদ্যোজাত স্টেম কোষ বেছে নিচ্ছেন। অনুকূল পরিবেশে তৈরি এই কৃত্রিম ফুসফুস রোগীর দেহে প্রতিস্থাপনের উপযুক্ত বলেও দাবি করেন গবেষকরা।

[নিজের মোজার দুর্গন্ধেই ফুসফুসে সংক্রমণ! হাসপাতালে ভরতি অসুস্থ ব্যক্তি]

তাঁরা জনিয়েছেন, গবেষণার কাজ প্রায় চূড়ান্ত পর্যায়ে পৌঁছে গিয়েছে। আর এর জন্য বছরের পর বছর অপেক্ষা করারও প্রয়োজন নেই বলেও জানিয়েছেন চিকিৎসকরা। কৃত্রিম ফুসফুস তৈরি করা থেকে প্রতিস্থাপন, পুরো প্রক্রিয়াটা কয়েক মাসের মধ্যে সেরে ফেলা যাবে বলে আশা প্রকাশ করছেন তাঁরা। জানা গিয়েছে, এই পদ্ধতিতে তামাক গাছে কোলাজেন তন্তু তৈরিও হচ্ছে বিপুল পরিমাণে। যার ফলে ধূমপানে ফুসফুসের ক্ষতি হয়ে মৃত্যুর সংখ্যা অনেকটাই কমবে বলে চিকিৎসক গবেষকদের দাবি। তাই আগামী দিনে ‘তামাক মৃত্যুর কারণ’ না বলে, অন্য কিছু বলতে হবে কি না তা নিয়ে আশঙ্কা তৈরি হয়েছে গবেষকদেরই মনে৷

The post ধূমপানে বিকল শ্বাসঅঙ্গ, প্রাণ বাঁচাবে তামাকের তৈরি ফুসফুস! appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার