shono
Advertisement

নীরব মোদিকে ভারতে ফেরানোর পথ পরিষ্কার, শেষ আবেদনও খারিজ লন্ডন হাই কোর্টে

১৩ হাজার কোটি টাকার কেলেঙ্কারি কাণ্ডে অভিযুক্ত হিরে ব্যবসায়ী নীরব মোদি।
Posted: 05:46 PM Dec 15, 2022Updated: 05:46 PM Dec 15, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১৩ হাজার কোটি টাকার পিএনবি কেলেঙ্কারি (PNB Scam) কাণ্ডে অভিযুক্ত হিরে ব্যবসায়ী নীরব মোদিকে (Nirav Modi) ভারতে প্রত্যর্পণের পথ আরও প্রশস্ত হল। গত নভেম্বরেই লন্ডন হাই কোর্ট তাঁকে ভারতে ফেরানোর নির্দেশ দিয়েছিল। এরপরই সুপ্রিম কোর্টে আবেদনের অনুমতি চেয়েছিলেন তিনি। কিন্তু বৃহস্পতিবার তাঁর সেই আরজিও খারিজ করে দিল হাই কোর্ট। ফলে পলাতক ব্যবসায়ীকে দেশে ফেরানোর সম্ভাবনা অনেকটাই জোরালো হল।

Advertisement

পিএনবি-সহ ভারতের একাধিক ব্যাংকে জালিয়াতির পর দেশ ছেড়ে পালিয়ে গিয়েছিলেন নীরব মোদি। একইভাবে পালিয়ে গিয়েছিলেন তাঁর আত্মীয় মেহুল চোকসিও (Mehul Choksi)। এরপর ২০১৯ সালের ১৪ মার্চ লন্ডনের একটি ব্যাংকে অ্যাকাউন্ট খুলতে গিয়ে গ্রেপ্তার হন নীরব মোদি। তারপর থেকেই তাঁকে দেশে ফেরানোর ব্যাপারে সচেষ্ট হয় ভারত।

[আরও পড়ুন: ‘মদ খেলে মরবেই’, বিহারে বিষমদ কাণ্ডে ‘ক্ষতিপূরণে’র সম্ভাবনা উড়িয়ে মন্তব্য নীতীশের]

এরপর চলতি বছরের ফেব্রুয়ারিতেই নীরবকে দেশে ফেরানোর ব্যাপারে সায় দিয়েছিল লন্ডনের ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেটস কোর্ট। বিচারক স্পষ্ট ভাষায় জানিয়ে দিয়েছিলেন, ভারতীয় বিচারব্যবস্থার মুখোমুখি হতে হবে আর্থিক দুর্নীতিতে জড়িত ওই ব্যবসায়ীকে। তারপরই কোটি কোটি টাকার ঋণখেলাপিতে অভিযুক্ত এই অলঙ্কার ব্যবসায়ীকে প্রত্যর্পণের ব্যাপারে আশা দেখছিল ভারত। কিন্তু নীরবের কৌশলী চাল সেই আশায় কার্যত জল ঢেলে দিয়েছিল। তিনি জানিয়েছিলেন, তাঁর মানসিক স্বাস্থ্য ভাল নয়। তাঁর দাবি ছিল, ভারতে ফিরলে তিনি উপযুক্ত বিচার পাবেন না। আর ভারতে জেলের যা মান, সেখানে তাঁর পক্ষে থাকা সম্ভব নয়। এই যুক্তিতে প্রত্যর্পণের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানান তিনি।

কিন্তু সেই যুক্তি খারিজ হয়ে গিয়েছিল নভেম্বরেই। এবার খারিজ হল সুপ্রিম কোর্টে আবেদনের অনুমতির আরজি। লন্ডন হাই কোর্টের (London High Court) এই সিদ্ধান্তে ভারতীয় এজেন্সিগুলি স্বস্তি পেল। দীর্ঘদিন বাদে নীরবকে দেশে ফেরানোর ক্ষেত্রে আর কোনও আইনি বাধাই কার্যত রইল না।

[আরও পড়ুন: দিল্লির জঙ্গলে উদ্ধার দেহাংশ কি শ্রদ্ধারই? চাঞ্চল্যকর ডিএনএ রিপোর্ট পুলিশের হাতে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement