shono
Advertisement

‘আসলে ডলার শক্তিশালী হচ্ছে, টাকা দুর্বল হচ্ছে না’, ভারতীয় মুদ্রার পতন নিয়ে সাফাই অর্থমন্ত্রীর

অর্থমন্ত্রী আশাবাদী, দ্রুতই আগের অবস্থায় ফিরবে ভারতীয় টাকা।
Posted: 11:42 AM Oct 16, 2022Updated: 11:42 AM Oct 16, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ডলারের তুলনায় টাকার দামে বেনজির পতনের পরও অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ মানতে নারাজ যে ভারতের অর্থনীতি দুর্বল হচ্ছে। বরং তিনি পালটা দাবি করছেন, বিশ্বের অন্যান্য দেশের তুলনায় ভাল জায়গায় রয়েছে ভারত। তাহলে আন্তর্জাতিক বাজারে ডলারের তুলনায় টাকার দাম কমছে কেন? নির্মলার (Nirmala Sitharaman) সাফাই,”টাকার দাম কমছে না। আসলে ডলার শক্তিশালী হচ্ছে।”

Advertisement

এই মুহূর্তে আমেরিকা সফরেই রয়েছেন ভারতের অর্থমন্ত্রী। শনিবার ওয়াশিংটনে সাংবাদিক বৈঠকে টাকার দামের পতন নিয়ে প্রশ্ন করা হয় তাঁকে। জবাবে অর্থমন্ত্রী বলেন, “টাকার দামে পতন হচ্ছে না। মার্কিন ডলার শক্তিশালী হচ্ছে। বিশ্বের অন্যান্য মুদ্রার থেকে ভারতীয় মুদ্রা তুলনামূলক ভাবে ভাল অবস্থাতেই রয়েছে।” নির্মলার দাবি, মার্কিন ডলার শক্তিশালী হচ্ছে। সেখানে বিশ্বের অন্য সব দেশের মুদ্রা দুর্বল হচ্ছে কূটনৈতিক পরিস্থিতির জন্য। তাছাড়া রিজার্ভ ব্যাংকও (Reserve Bank of India) টাকার দামের পতন কমানোর জন্য নিজেদের মতো চেষ্টা করে চলেছে।

[আরও পড়ুন: কোভিড রুখে সুনাম কুড়িয়েছিলেন, বড়সড় দুর্নীতির অভিযোগে বিদ্ধ কেরলের প্রাক্তন স্বাস্থ্যমন্ত্রী]

অপরিশোধিত তেলের ক্রমাগত মূল্যবৃদ্ধি, বিশ্বব্যাপী আর্থিক মন্দার আশঙ্কা, বিদেশি বিনিয়োগের অভাবের মতো বিভিন্ন বৈশ্বিক কারণেই টাকার মূল্যে রেকর্ড পতন বলে মনে করছেন বাজার বিশেষজ্ঞরা। গত সপ্তাহেই সর্বকালের রেকর্ড গড়ে ডলারের তুলনায় টাকার দাম ৮২ টাকায় নেমে যায়। পরিসংখ্যান বলছে, শুধু চলতি বছরেই টাকার দাম ১০.৬ শতাংশ কমে গিয়েছে। গত ৮ বছরে এই পতনের অঙ্কটা ২৫ শতাংশের বেশি। রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার রিপোর্ট বলছে, ২০১৪ সালের ৩১ ডিসেম্বর এক ডলারের (Dollar) দাম ছিল ৬৩ টাকা ৩৩ পয়সা। ২০১৮ সালের ৩১ ডিসেম্বর এই দাম বেড়ে দাঁড়ায় ৬৯ টাকা ৭৯ পয়সা।

[আরও পড়ুন: ভারতের গায়ে কালি ছেটানোর চেষ্টা! ক্ষুধা সূচক সংক্রান্ত রিপোর্টকে ‘ভ্রান্ত’ বলে ওড়াল কেন্দ্র]

অর্থাৎ ডলারের তুলনায় টাকার দামের এই পতন ধারাবাহিক। অথচ অর্থমন্ত্রী ধারাবাহিকভাবেই এই সত্যকে অস্বীকার করে চলেছেন। আমেরিকায় দাঁড়িয়েও নিজের পুরনো তত্ত্বেই অনড় রয়েছেন তিনি। নির্মলার সাফ কথা, অন্যান্য দেশের মতো আমরা ভাল জায়গায়। অর্থমন্ত্রী এদিন স্পষ্ট করে দিয়েছেন যে তিনি আশাবাদী, দ্রুতই আগের অবস্থায় ফিরবে ভারতীয় টাকা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement