shono
Advertisement

স্বামীর মতোই যোগ্যতা ও উপার্জন হলে স্ত্রী খোরপোশ দাবি করতে পারেন না, জানাল হাই কোর্ট

হিন্দু বিবাহ আইনের ২৪ নম্বর ধারার কথা উল্লেখ করেছে উচ্চ আদালত।
Posted: 10:27 AM Oct 18, 2023Updated: 10:27 AM Oct 18, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যদি স্বামী ও স্ত্রীর শিক্ষাগত যোগ্যতা ও উপার্জন সমান হয় তাহলে বিচ্ছেদের পর খোরপোশ দাবি করতে পারেন না স্ত্রী। এমনটাই জানাল দিল্লি হাই কোর্ট। হিন্দু বিবাহ আইনের ২৪ নম্বর ধারার কথা উল্লেখ করে এমন জানাল ডিভিশন বেঞ্চ।

Advertisement

বিচারপতি সুরেশ কুমার কাইত ও বিচারপতি নীনা বনসল কৃষ্ণার বেঞ্চে ছিল এই মামলার শুনানি। এক গৃহবধূ মামলাটি করেছিলেন। কিন্তু তা খারিজ করে দিলেন বিচারপতিরা। সেই সঙ্গে জানিয়ে দিলেন, ওই মহিলা ও তাঁর বর্তমান স্বামী দুজনেই প্রতিষ্ঠিত। এই পরিস্থিতিতে তিনি প্রাক্তন স্বামীর কাছে খোরপোশ দাবি করতে পারেন না।

[আরও পড়ুন: দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে রূপকথা নেদারল্যান্ডসের, নেপথ্যে এক প্রোটিয়াই]

আবেদনকারী মহিলা ২০২০ সাল থেকে স্বামীর থেকে আলাদা থাকেন। পরে তাঁদের ডিভোর্সও হয়ে গিয়েছিল। এই পরিস্থিতিতে সন্তান প্রতিপালনের জন্য ৪০ হাজার টাকা চাওয়া হয় স্বামীর কাছে। এই অবস্থায় ওই ব্যক্তি হাই কোর্টের দ্বারস্থ হন টাকার অঙ্ক কমানোর আবেদন জানিয়ে। অন্যদিকে মহিলা নিজের জন্যও মাসে ২ লক্ষ টাকা খোরপোশ চান।

কিন্তু দিল্লি আদালতের (Delhi High Court) ডিভিশন বেঞ্চ জানিয়ে দিল, যেহেতু ওই মহিলা মাসে আড়াই লক্ষ টাকা রোজগার করেন, অন্যদিকে তাঁর বর্তমান স্বামীর উপার্জন এরও অনেক বেশি, তাই প্রাক্তন স্বামীর কাছ থেকে তিনি খোরপোশ দাবিই করতে পারেন না। এপ্রসঙ্গে উল্লেখ করা হয়েছে হিন্দু বিবাহ আইনের ২৪ নম্বর ধারার।

[আরও পড়ুন: আকাশপথে হামলা গাজার হাসপাতালে! মৃত ছাড়াল ৫০০]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement