shono
Advertisement

৫ জানুয়ারি পর্যন্ত বিয়েতে ‘না’ নবান্নের, কেন?

বিজ্ঞপ্তি জারি করল ওয়েস্ট বেঙ্গল ম্যারেজ রেজিস্ট্রার জেনারেলের অফিস। 
Posted: 09:08 PM Jan 01, 2024Updated: 09:08 PM Jan 01, 2024

গৌতম ব্রহ্ম: মঙ্গলবার থেকে রাজ্যে বন্ধ আইনি বিয়ে। ৫ জানুয়ারি পর্যন্ত বহাল থাকবে এই নিষেধাজ্ঞা। এমনই বিজ্ঞপ্তি জারি করল ওয়েস্ট বেঙ্গল ম‌্যারেজ রেজিস্ট্রার জেনারেলের অফিস। 

Advertisement

২০১৯ সাল থেকে পোর্টাল মারফৎ এরাজ্যে আইনি বিয়ে নথিভুক্ত করার কাজ শুরু হয়। ২০২২ সালের ১ নভেম্বর থেকে রেজিস্ট্রি ম‌্যারেজের জন্য বায়োমেট্রিক ফিঙ্গারপ্রিন্ট যাচাই করার ব্যবস্থা চালু হয়। এখানেই শুরু হয় সমস‌্যা। অনেক ক্ষেত্রেই বর-কনের, এমনকী আধিকারিকদের আঙুলের ছাপ না মেলায় নির্দিষ্ট দিনে বিয়ের নিবন্ধন ব‌্যর্থ হয়েছে। এই জাতীয় সমস‌্যা এড়াতে পোর্টালের রক্ষণাবেক্ষণ অত‌্যন্ত জরুরি।  তারজন্যই এই চারদিন রেজিস্ট্রি ম‌্যারেজ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর। 

[আরও পড়ুন: মশারি খাটিয়ে ভোরের ট্রেনে যাত্রা! কড়া ব্যবস্থা নেবে রেল]

নবান্নর এই নিষেধাজ্ঞায় বিপাকে পড়েছেন রাজ্যের বহু যবুক-যবুতী। কারণ এই চারদিনে হাজার খানেকের বেশি রেজিস্ট্রি ম‌্যারেজের আবেদন জমা পড়েছিল। সবই স্থগিত হয়ে গেল। রক্ষণাবেক্ষণের কাজ অবশ্য ৩১ ডিসেম্বর রাত দশটা থেকে শুরু হয়েছে। সোমবার ভোর তিনটে পর্যন্ত কাজ চলেছে। এই সময় কোনওরকম আবেদন ‘প্রসেস’ করতে বারণ করা হয়েছে ম‌্যারেজ রেজিস্ট্রারদের।   

এর আগেও রক্ষণাবেক্ষণের স্বার্থে তিন-চার ঘণ্টা পোর্টাল বন্ধ রাখা হয়েছে। কিন্তু টানা চার দিন বন্ধ থাকার নজির এই প্রথম। মল মাস হওয়ায় পৌষে এমনিতে বিয়ে হয় না। কিন্তু কেউ কেউ রেজিস্ট্রি ম‌্যারেজ সেরে মাঘে অনুষ্ঠান করেন। এই চারদিন সেই ‘কাগুজে বিয়ে’-ও বন্ধ থাকবে।

[আরও পড়ুন: দাউদাউ করে জ্বলছে শ্রীরামপুরের জুটমিল, বছরের প্রথম দিনে মাথায় হাত শ্রমিকদের

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement