shono
Advertisement

সাহিত্যে নোবেল পুরস্কারের আঁতুরঘরে লাগল যৌন কেলেঙ্কারির ঢেউ

সুইডেনের ১০ হাজারেরও বেশি মহিলা মুখ খুললেন এবার! The post সাহিত্যে নোবেল পুরস্কারের আঁতুরঘরে লাগল যৌন কেলেঙ্কারির ঢেউ appeared first on Sangbad Pratidin.
Posted: 04:22 PM Nov 25, 2017Updated: 04:32 PM Sep 22, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যৌন কেলেঙ্কারির ছোঁয়া লাগল সুইডিশ অ্যাকাডেমিতেও। এই প্রতিষ্ঠানই সাহিত্যে নোবেল পুরস্কার দেওয়ার দায়িত্বে থাকে। এবার সেই সুইডিশ অ্যাকাডেমিরই এক প্রভাবশালী কর্তার বিরুদ্ধে অধস্তন মহিলা কর্মীদের যৌন হেনস্থার অভিযোগ উঠল।

Advertisement

#MeToo ক্যাম্পেন এই কেলেঙ্কারির পর্দা ফাঁস করেছে। হলিউড ছাড়িয়ে এই আন্দোলনের ঢেউ এসে ভিড়েছে সুইডেনের শিক্ষিত নাগরিক সমাজেও। সেই সুইডেনে, যেখানে জনসংখ্যার বিচারে নারী ও পুরুষের অনুপাত প্রায় সমান সমান। ১০ হাজারেরও বেশি মহিলা তাঁদের উপর যৌন নির্যাতনের বিরুদ্ধে সরব হয়েছেন। যাঁদের মধ্যে সাংবাদিক, অভিনেত্রী, গায়িকা ও আইনজীবীরাও রয়েছেন।

[দক্ষিণ চিন সাগরের উপর টহল দিচ্ছে চিনা যুদ্ধবিমান, তুঙ্গে উত্তেজনা]

১৭৮৬-তে প্রতিষ্ঠিত সুইডিশ অ্যাকাডেমির ভিতর যৌন কেলেঙ্কারির খবর প্রকাশ্যে আসে গত বৃহস্পতিবার। একটি সংবাদপত্রে প্রকাশিত হয়, ওই প্রতিষ্ঠানেরই এক প্রভাবশালী কর্তার লালসার শিকার হয়েছেন অজস্র মহিলা। বাদ যাননি প্রতিষ্ঠানের সদস্যদের স্ত্রী-কন্যারাও। তবে ওই সংবাদপত্রে মূল অভিযুক্তর নাম প্রকাশ হয়নি। তবে এই অভিযোগকে বিশেষ গুরুত্ব-সহকারে বিচার করছে নোবেল ফাউন্ডেশন। এক্সিকিউটিভ ডিরেক্টর লার্স হেনকেনস্টেন বলছেন, ‘যে প্রতিষ্ঠান নোবেল লরিয়েটদের নির্বাচিত করে সেখানে এই ধরনের পরিস্থিতি তৈরি হলে তা নোবেল পুরস্কারের ঐতিহ্যের ক্ষতি করবে।’

ওই সংবাদপত্রে ১৮ জনেরও বেশি মহিলা তাঁদের উপর যৌন নির্যাতনের বিরুদ্ধে মুখ খুলেছেন। দাবি করেছেন, স্টকহোমের অন্যতম প্রভাবশালী অভিযুক্ত ব্যক্তি তাঁদের নৃশংসভাবে ধর্ষণ করেছেন। সরাসরি অভিযুক্তর নাম কোথাও প্রকাশিত না হলেও সুইডেনের রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক সমাজে তাঁর অত্যন্ত প্রভাব রয়েছে বলে জানিয়েছেন ‘দ্য সান ডেইলি’। অভিযুক্তর সঙ্গে যোগাযোগ করে সংবাদ সংস্থা এএফপি। কিন্তু অভিযুক্ত কোনও অভিযোগের ভিত্তিতে মন্তব্য করতে চাননি।

[মৃত্যুপথযাত্রীর শেষ ইচ্ছা পূরণ করে মানবিকতার নজির গড়লেন দুই স্বাস্থ্যকর্মী]

The post সাহিত্যে নোবেল পুরস্কারের আঁতুরঘরে লাগল যৌন কেলেঙ্কারির ঢেউ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement