shono
Advertisement

নয়ডার হলদিরাম বিল্ডিংয়ে অ্যামোনিয়া গ্যাস লিক, মৃত ১

দুর্ঘটনাস্থল থেকে ৩০০ জনকে নিরাপদ সরিয়ে নিয়ে যান উদ্ধারকারী দলের সদস্যরা। The post নয়ডার হলদিরাম বিল্ডিংয়ে অ্যামোনিয়া গ্যাস লিক, মৃত ১ appeared first on Sangbad Pratidin.
Posted: 06:20 PM Feb 01, 2020Updated: 06:21 PM Feb 01, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিল্লির অদূরে অবস্থিত নয়ডা এলাকার হলদিরাম ভুজিওয়ালার একটি বিল্ডিংয়ে অ্যামোনিয়া (Ammonia) গ্যাস লিক করার জেরে মৃত্যু হল একজনের। ৪২ বছর বয়সী ওই অ্যামোনিয়া অপারেটরের নাম সঞ্জীব কুমার। এই ঘটনার পরেই ওই বিল্ডিং থাকা ৩০০ জন মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়। বিষয়টিকে কেন্দ্র করে প্রবল উত্তেজনা ছড়ায় ওই এলাকায়।

Advertisement

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, নয়ডার সেক্টর ৬৫ এলাকায় অবস্থিত হলদিরাম বিল্ডিংয়ে ওই সংস্থাটির উৎপাদন ও রক্ষণাবেক্ষণের ইউনিট আছে। আজ দুপুর ১২টা নাগাদ আচমকা রক্ষণাবেক্ষণ ইউনিটে থাকা চারটি অ্যামোনিয়া কনডেন্সার ভালভের মধ্যে একটির থেকে গ্যাস লিক করে। এর ফলে ঘটনাস্থলে থাকা ২২ জন কর্মী অসুস্থ হয়ে পড়েন। খবর পেয়ে দ্রুত তাঁদের সরিয়ে নিয়ে যান সংস্থার অন্য কর্মীরা। ওই কর্মীদের মধ্যে থাকা সঞ্জীব কুমার নামে এক অ্যামোনিয়া অপারেটরের অবস্থা খুব খারাপ হওয়ায় তাঁকে হাসপাতালে ভরতি করা হয়ছিল। কিছুক্ষণ পরে সেখানেই মারা যান তিনি।

[আরও পড়ুন: বাজেট ২০২০: আয়করে ছাড় মিললেও LIC নিয়ে সিদ্ধান্তে হতাশা, শুরু বাজেটের সমালোচনা ]

 

পুলিশ সূত্রে খবর, খবর পাওয়ার পরেই ঘটনাস্থলে গিয়ে পৌঁছায় জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর ৪৭ জনের একটি দল। এছাড়া ছিলেন স্থানীয় দমকল ও পুলিশ কর্মীরা। প্রত্যেকের অক্লান্ত পরিশ্রমের ফলে দুপুর তিনটে নাগাদ পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। এই ঘটনার পর ওই বিল্ডিং থেকে ৩০০ জন মানুষকে নিরাপদে সরিয়ে নিয়ে যাওয়া সম্ভব হলেও একজনের মৃত্যু হয়েছে।

[আরও পড়ুন: কমল স্বচ্ছ ভারতের বরাদ্দ, প্রশ্নের মুখে ‘বেটি বাঁচাও, বেটি পড়াও’ প্রকল্পও ]

 

উদ্ধার কাজে লিপ্ত থাকা এক দমকল কর্মী বলেন, ‘অ্যামোনিয়া গ্যাস লিক করে ওই এলাকার বাতাসে মিশে গিয়েছিল। ফলে পরিস্থিতি কিছুটা জটিল হয়েছিল। কিন্তু, আমরা অনেকক্ষণ ধরে গোটা এলাকায় জল স্প্রে করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনি।’

The post নয়ডার হলদিরাম বিল্ডিংয়ে অ্যামোনিয়া গ্যাস লিক, মৃত ১ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement