shono
Advertisement

নিশানায় আমেরিকা! জোড়া পরমাণু মিসাইল উৎক্ষেপণ করল কিমের কোরিয়া

গোপনে পরমাণু পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে উত্তর কোরিয়া!
Posted: 12:40 PM Oct 13, 2022Updated: 12:40 PM Oct 13, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গোপনে পরমাণু পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে উত্তর কোরিয়া। সম্প্রতি এমনটাই আশঙ্কা প্রকাশ করেছিল আমেরিকা। সেই আশঙ্কা আরও বাড়িয়ে এবার পরমাণু অস্ত্র বহনে সক্ষম দু’টি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করল কিমের দেশ। বৃহস্পতিবার এই খবর প্রকাশ করেছে দেশটির সরকার নিয়ন্ত্রিত সংবাদমাধ্যম।

Advertisement

এদিন ‘কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি’ (KCNA) জানিয়েছে, দু’টি দূরপাল্লার স্ট্র্যাটেজিক ক্রুজ মিসাইল উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়ার (North Korea) সেনাবাহিনী। এই গোটা অপারেশন নিজের দাঁড়িয়ে থেকে দেখেছেন প্রেসিডেন্ট কিম জং উন। সমুদ্রের উপর দিয়ে ২,০০০ কিলোমিটার আকাশপথ পাড়ি দিয়ে নির্দিষ্ট লক্ষ্যে আঘাত হেনেছে ক্ষেপণাস্ত্র দু’টি। ‘ট্যাকটিকাল নিউক’ বা কৌশলগত আণবিক অস্ত্র প্রয়োগ করে যুদ্ধের ক্ষমতা আরও বৃদ্ধি করতে এই পরীক্ষা চালানো হয়েছে.। সংবাদ সংস্থাতি আরও জানায়, মিসাইল পরীক্ষার ফলাফল নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন প্রেসিডেন্ট কিম। গত কয়েকদিন ধরেই দেশে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের মহড়া পরিদরসহনে রয়েছেন কিম। গত সোমবার এমনই একটি মিসাইল টেস্ট রেঞ্জে দাঁড়িয়ে থাকা কিমের ছবি প্রকাশ করে সরকারি সংবাদমাধ্যম।

[আরও পড়ুন: রাজা হওয়ার ৮ মাস পর রাজ্যাভিষেক তৃতীয় চার্লসের, কেন এত দেরি?]

উল্লেখ্য, চলতি মাসের গোড়ায় জাপানের ভূখণ্ডের উপর দিয়ে একটি মাঝারি পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়ে উত্তর কোরিয়া। উত্তর-পূর্ব জাপান অতিক্রম করে ক্ষেপণাস্ত্রটি প্রশান্ত মহাসাগরে গিয়ে পড়ে। উত্তর কোরিয়ার ওই ক্ষেপণাস্ত্র পরীক্ষার ‘জবাবে’ জাপান সাগরে চারটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে আমেরিকা এবং তাদের মিত্র দেশ দক্ষিণ কোরিয়া। তারপর থেকেই কোরীয় উপদ্বীপে উত্তেজনার পারদ ক্রমে চড়ছে।

প্রসঙ্গত, কয়েকদিন আগেই বাইডেন প্রশাসনের এক আধিকারিক বলেন, “উত্তর কোরিয়ায় গোপনে পরমাণু পরীক্ষার প্রস্তুতি চলছে। তবে দেশটির অন্দরে আমাদের নজরদারি এখনও তেমন জোরাল নয়। তাই বিশদে সমস্ত তথ্য এখনও আমরা হাতে পাইনি।” তাৎপর্যপূর্ণ ভাবে, অক্টোবরের ১৬ তারিখ থেকে শুরু হচ্ছে চিনা কমিউনিস্ট পার্টির ২০তম কংগ্রেস। বিশ্লেষকদের মতে, এবারের দলীয় অধিবেশনে সেনা ও কমিউনিস্ট পার্টির উপর নিজের রাশ আরও মজবুত করতে চলেছেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং (Xi Jinping)। আজীবন প্রেসিডেন্ট পদে থাকার পাকাপোক্ত ব্যবস্থাও করতে চলেছেন তিনি। আর সেই সুযোগেই ফের পরমাণু বোমা পরীক্ষা করতে পারে পিয়ংইয়ং।

[আরও পড়ুন: রাষ্ট্রসংঘে ইউক্রেনের অংশ দখলে রাশিয়া বিরোধী প্রস্তাব, ভোটদানে বিরত ভারত]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement