shono
Advertisement

‘পরমাণু অস্ত্র পরীক্ষা চলবে’, যুদ্ধের আশঙ্কা বাড়িয়ে আমেরিকাকে হুমকি কিমের

হুমকি শুনেই নড়েচড়ে বসেছে আমেরিকাও। The post ‘পরমাণু অস্ত্র পরীক্ষা চলবে’, যুদ্ধের আশঙ্কা বাড়িয়ে আমেরিকাকে হুমকি কিমের appeared first on Sangbad Pratidin.
Posted: 09:16 AM Jan 02, 2020Updated: 09:16 AM Jan 02, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের পরমাণু অস্ত্র পরীক্ষা চালিয়ে যাওয়ার হুমকি দিলেন উত্তর কোরিয়ার কমিউনিস্ট শাসক তথা সেনা সর্বাধিনায়ক কিম জং উন। এই হুমকি শুনেই নড়েচড়ে বসেছে আমেরিকাও। মঙ্গলবারই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘কিম জং বিশিষ্ট ভদ্রলোক এবং এক কথার মানুষ বলেই জানি। পরমাণু অস্ত্র পরীক্ষা বন্ধ রাখার যে প্রতিশ্রুতি দিয়েছেন তিনি, আশা করি উনি সেটা বজায় রেখে চলবেন।’

Advertisement

প্রেসিডেন্ট ট্রাম্পের কথায় কিম বেশ চটে যান এবং কড়া ভাষায় বলেন, ‘আমেরিকা তাদের শত্রুমনোভাবাপন্ন নীতি থেকে সরে না এলে উত্তর কোরিয়া পরমাণু অস্ত্র পরীক্ষা চালিয়ে যাবে। শুধু তাই নয়, আগামী দিনে আরও উন্নতমানের পরমাণু অস্ত্রের পরীক্ষা চালাব আমরা।’ কিম বলেন, ‘উত্তর কোরিয়ার উপর থেকে এখনও নিষেধাজ্ঞা তোলেনি আমেরিকা। পাশাপাশি দক্ষিণ কোরিয়ার সঙ্গেও সামরিক মহড়া চালিয়ে যাচ্ছে তারা। শুধু আমরাই প্রতিশ্রুতি রক্ষা করে যাব এটা হতে পারে না। আমেরিকা যদি আমাদের উপর দাদাগিরি করতে চায় তা বরদাস্ত করা হবে না। আমেরিকা যদি তাঁদের অবস্থান থেকে সরে  না আসে তা হলে পরমাণু অস্ত্র পরীক্ষা চালিয়ে যাওয়া হবে। তবে আমেরিকার সঙ্গে আলোচনার জন‌্য আমাদের দরজা সব সময়েই খোলা। কিন্তু তার মানে এই নয় যে, আমেরিকার শর্তে আমাদের তাল মেলাতে হবে।’

এই প্রসঙ্গে মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও বলেছেন, ‘আশা করছি হিংসার পথ ছেড়ে শান্তির রাস্তাকেই বেছে নেবেন কিম। প্রশান্ত মহাসাগরীয় এলাকায় শান্তি বজায় রাখতে উত্তর কোরিয়া নিজেদের সামরিক কাজকর্ম সংযত রাখে।’ উল্লেখ‌্য, পরমাণু নিরস্ত্রীকরণ নিয়ে এই বছর আমেরিকার সঙ্গে কিমের বার তিনেক বৈঠক হয়। তবে উত্তর কোরিয়া অভিযোগ তুলেছে, তারা সহযোগিতার হাত বাড়ালেও ডোনাল্ড ট্রাম্পের দেশ তাতে খুব একটা আগ্রহ দেখাচ্ছে না।

[আরও পড়ুন: ‘মূল্য চোকাতে হবে’, বাগদাদের দূতবাসে হামলায় ইরানকে হুমকি ট্রাম্পের]

The post ‘পরমাণু অস্ত্র পরীক্ষা চলবে’, যুদ্ধের আশঙ্কা বাড়িয়ে আমেরিকাকে হুমকি কিমের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement