shono
Advertisement

এবার দূরপাল্লার ট্রেনেও চপ-ঝালমুড়ি, সব মরশুমে রেলসফরে মিলবে বাঙালির প্রিয় স্বাদ

আলুর চপ দেওয়া হবে দুটো করে, সঙ্গে মিলবে ঘুগনি।
Posted: 01:05 PM Mar 12, 2023Updated: 01:23 PM Mar 12, 2023

সুব্রত বিশ্বাস: আলুর চপ, সঙ্গে মশলা মুড়ি! বর্ষাকালে নয়, সব মরশুমেই বাংলা থেকে যাতায়াতকারী ট্রেনগুলিতে এবার মিলবে বাঙালির প্রিয় আলুর চপ ও ঝাল-মুড়ি। বিহারবাসীর অন্যতম প্রিয় খাবার লিট্টি-চোখা দেওয়ার সিদ্ধান্ত আগেই ঘোষণা করা হয়েছিল। এবার দেওয়া হবে চপ, ঝাল-মুড়ি। আগামী বছর লোকসভা নির্বাচন। তার আগে দেশবাসীর মন জয়ে ট্রেনে রকমারি খাবার পরিবেশনে উদ্যোগ নিল কেন্দ্র।

Advertisement

রাজ্যের চাহিদা মেনে পৃথক স্বাদের আঞ্চলিক খাবার দেওয়া হবে ট্রেনে। কেন্দ্রের এই লক্ষ‌্য পূরণে উদ্যোগী ইন্ডিয়ান রেলওয়ে ক‌্যাটারিং অ্যান্ড টুরিজম কর্পোরেশন। বিভিন্ন রাজ্যের মধ্যে পড়া বিভিন্ন জোনের জন্যও একাধিক সুস্বাদু খাবারের সুপারিশ করছে আইআরসিটিসি (IRCTC)। রেল (Indian Railway) সূত্রের খবর, আপাতত এই খাবার চালু হচ্ছে দূরপাল্লার সাধারণ মেল, এক্সপ্রেস ট্রেনগুলিতে। পরবর্তী ক্ষেত্রে গুরুত্বপূর্ণ রাজধানী, শতাব্দী, দুরন্ত এক্সপ্রেসের মতো ট্রেনগুলিতেও এহেন বন্দোবস্ত চালু করার পরিকল্পনা রয়েছে রেলের।

[আরও পড়ুন: ‘সব নির্বাচনেই আমাদের অগ্নিপরীক্ষা দিতে হয়’, বিস্ফোরক মুখ্য নির্বাচন কমিশনার]

আইআরসিটিসি সূত্রে খবর, বিভিন্ন দূরপাল্লার ট্রেনে ‘আ-লা-কার্টে’ মেনু হিসাবেই এগুলিকে রাখা হয়েছে। সংস্থার তালিকায় দেখা যাচ্ছে, চিকেন কাটলেটের দাম রাখা হয়েছে ৮০ টাকা। এক্ষেত্রে একটি অর্ডারে দুটো কাটলেট দেওয়া হবে। সঙ্গে দু’স্লাইস ব্রেড এবং বাটার চিপলেট। আলুর চপও দেওয়া হবে দুটো করে। সঙ্গে মিলবে ঘুগনি। এর দাম রাখা হয়েছে ৪০ টাকা। ১০০ গ্রাম ঝালমুড়ির দাম ধরা হচ্ছে ৩০ টাকা। প্রতিটির মূল্য জিএসটি সমেত। মোট ১৫টি খাবারকে বিভিন্ন জোনে চালু করার ব্যাপারে সুপারিশ করা হয়েছে। বিভিন্ন জোনে খাবারের মধ্যে চপ কিংবা ঝালমুড়ি ছাড়াও রয়েছে ভেজ প্যাটিস, পিঁয়াজি, কচুরি। বড়া পাও, পেস্ট্রি, পালংপুরি, পাও ঘুগনি, ভেজ মোমো, লিট্টি-চোখা, খিচুড়ি, রাইস ডালমা, চিকেন মোমো, স্প্রিং রোল প্রভৃতি।

[আরও পড়ুন: দৈনিক রোজগার ২১ লক্ষ টাকারও বেশি! কেন এত বেতন পান ইনফোসিসের CEO?]

রেলের প্রায় ছ’ডজন ট্রেনে হকারি বন্ধ করে সেই ট্রেনে সাধারণ মানের খাবার বিক্রি করবে বেসরকারি সংস্থা। এজন‌্য ট্রেনগুলিতে খাবার বিক্রির জন‌্য একটি সংস্থার সঙ্গে রেল চুক্তিবদ্ধ হয়েছে বলে জানা গিয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement