shono
Advertisement

কলেজে ভরতির ৭১ বছর পর সিদ্ধিলাভ! স্নাতক হয়ে তাক লাগালেন নব্বইয়ের বৃদ্ধা

১৯৫১ সালে বিশ্ববিদ্যালয়ে ভরতি হয়েছিলেন জয়েস ডিফাউ।
Posted: 06:00 PM Dec 12, 2022Updated: 06:00 PM Dec 12, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বয়স একটা সংখ্যা মাত্র। শেখার বয়স নেই। এমন কথা মুখে বলা আর কাজে করা এক জিনিস না। বাস্তবে যা করে দেখালেন আমেরিকার (America) বাসিন্দা জয়েস ডিফাউ। ৯০ বছর বয়সে স্নাতক হলেন বৃদ্ধা। কলেজে ভরতির ৭১ বছর পর সিদ্ধিলাভ হল। সংসারের পাকচক্রে পড়াশোনা থেকে দীর্ঘ দূরত্ব তৈরি হয়েছিল বটে। কিন্তু প্রবীণ বয়সে ফিরেও আশ্চর্য জয়লাভে মুগ্ধ করলেন গোটা দুনিয়াকে। প্রশংসায় পঞ্চমুখ হলেন নেটিজেনরা। সোশ্যাল মিডিয়ায় (Social Media) ভাইরাল (Video Viral) হয়েছে ৭১ বছরের পুরনো জয়েসের কলেজের অ্যাডমিট কার্ডটি।

Advertisement

জয়েস ডিফাউ আমেরিকার বাসিন্দা। তিনি মা, দিদা। এমনকী তাঁর নাতিদের সন্তান রয়েছে। যদিও যে বয়সে লোকে কলেজে পড়তে যায়, সেই বয়সেই ১৯৫১ সালে উত্তর ইলিনয় বিশ্ববিদ্যালয়ে ভরতি হয়েছিলেন জয়েস। গার্হস্থ্য অর্থনীতি নিয়ে পড়াশোনা শুরু করেন। সাড়ে তিন বছর কলেজ করেন। এর মধ্যে তাঁর জীবনে আসে ডন ফ্রিম্যান। পড়াশোনার মাঝপথে ১৯৫৫ সালে ডনকে বিয়ে করেন জয়েস। বিয়ের পর পড়াশুনো চালিয়ে যাওয়ার ইচ্ছে থাকলেও সংসারের পাকচক্রে জড়িয়ে পড়েন। তিন সন্তানের মা হন। তাঁদের বড় করার দায়িত্ব কাঁধে এসে পড়ে। মৃত্যু হয় স্বামী ডনের।

[আরও পড়ুন: প্রেম করে ঘরছাড়া স্ত্রী, প্রেমিকের সঙ্গেই বিয়ে দিলেন স্বামী!]

দ্বিতীয়বার বিয়ে করেন জয়েস। এই পক্ষে ছয় সন্তানের জননী হন। বর্তমান ১৭ জন নাতি-নাতনির দিদা তিনি। এই বয়সে লোকে জীবন ফুরিয়ে যাওয়ার কথা বলে, পরলোক চর্চ শুরু করে।কিন্তু জয়েসের মনে নতুন করে পড়াশুনোর ইচ্ছে জাগে। পাশে দাঁড়ায় পরিবার। ২০১৯ সালে নতুন করে কলেজে ভরতি হন তিনি। নিয়মিত কলেজে যেতে হয়নি। তবে অনলাইন ক্লাস করার জন্য ৯০ বছর বয়সে ল্যাপটপ ব্যবহার করা শেখেন জয়েস।

এবং কাণ্ড করেছেন সম্প্রতি। প্রথমবার কলেজে ভরতির ৭১ বছরের ব্যবধানে ৯০ বছর বয়সে স্নাতক হয়েছেন। আমেরিকার বাসিন্দা জয়েস ডিফাউ অন্যদের উৎসাহ দিচ্ছেন। তিনি বলেন, “হাল ছাড়লে চলবে না। আমি জানি কাজটা কঠিন। তবে মনে রাখতে হবে জীবনে চড়াই উৎরাই আছেই।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার