shono
Advertisement

দেশকে হেয় করতেই ক্ষুধার্ত ভারতের এই ছবি! তীব্র সমালোচনার মুখে ফটোগ্রাফার

একটু সংবেদনশীলতার পরিচয় কি দেওয়া যেত না, প্রশ্ন নেটিজেনদের।  The post দেশকে হেয় করতেই ক্ষুধার্ত ভারতের এই ছবি! তীব্র সমালোচনার মুখে ফটোগ্রাফার appeared first on Sangbad Pratidin.
Posted: 04:51 PM Jul 25, 2018Updated: 05:21 PM Jul 25, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাজানো টেবিলে রাখা জিভে জল আনা খাবার-দাবার। চোখ বন্ধ করে তার সামনে দাঁড়িয়ে আছে দুই খুদে। একজনের পরনে গামছা। অন্যজনের খালি গা। একইরকম সাজানো টেবিলের সামনে মুখে হাত চাপা দিয়ে চোখ ঢেকে বসে আছেন এক দেহাতি দরিদ্র মহিলা। ভারতের দারিদ্র্য-দুঃখ-ক্ষুধার এমনই ছবি ছড়িয়ে পড়েছে গোটা বিশ্বজুড়ে। সৌজন্য এক ইটালিয়ান ফটোগ্রাফার।

Advertisement

[ দিল্লিতে পতিতাবৃত্তি বন্ধ করাই টার্গেট, পথে নামছেন স্বাতী মালেওয়াল ]

‘ড্রিমিং ফুড’ সিরিজের জন্য এই ছবিগুলি তোলেন অ্যালিসিও মামো নামে এক ইটালিয়ান ফটোগ্রাফার। যেখানে ভারতের দারিদ্র্য তুলে ধরতে চিত্রগ্রাহকের বিন্দুমাত্র সংবেদনশীলতা ছিল বলে মনে হয় না। তাঁর বক্তব্য ছিল দেশের অধিকাংশ মানুষ দরিদ্র। সে কারণে ভালমন্দ খাবারের স্বপ্ন আছে ঠিকই। এবং সে খাবার দেশে থাকলেও তাঁদের ছোঁয়ার উপায় নেই। অতএব চোখ ঢেকে রেখেই তাঁদের স্বপ্ন দেখে যেতে হবে।

ওয়ার্ল্ড প্রেস ফটো ফাউন্ডেশনের তরফে ছবিগুলি ইনস্টাগ্রামে প্রকাশ করা হয়। তারপরই তা ভাইরাল হয়ে ছড়িয়ে পড়ে। কোনও একটা দেশের দারিদ্র্য নিয়ে ফটোগ্রাফার কাজ করেছেন তা নাহয় মানা গেল। কিন্তু সেই কাজে সংবেদনশীলতা তো অন্তত থাকবে, বক্তব্য নেটিজেনদের। তাঁরা এই ছবিগুলির প্রবল সমালোচনা করেন। তাঁদের দাবি, স্রেফ দেশকে হেয় করতেই এভাবে দারিদ্র্যের ছবি তুলে ধরা হয়েছে।

প্রবল সমালোচনার মুখে পড়ে পিছু হটেন ওই চিত্রগ্রাহক। বিবৃতি প্রকাশ করে তিনি জানান, কাউকে অসম্মান করার কোনও ইচ্ছে তাঁর ছিল না। তিনি সাধারণ মানুষের দুর্দশাই তুলে ধরতে চেয়েছিলেন। কিন্তু হয়তো আরও ভাল কোনও উপায়ে তা করা উচিত ছিল বলেও স্বীকার করে নিয়েছেন তিনি।  

ভারতবর্ষের মতো দেশে ক্ষুধা ও দারিদ্র্য যে বড় সমস্যা তা নিয়ে কোনও সন্দেহ নেই। কিন্তু দরিদ্র ও ক্ষুধার্ত মানুষগুলির প্রতি বিন্দুমাত্র সহানুভূতি থাকলে কোনও সংবেদনশীল মানুষই এভাবে ফটোশুটের আয়োজন করতে পারতেন না। এ শুধু দেশকে হেয় করার আয়োজন বলে মত অনেকের। চাপের মুখে পড়ে নতিস্বীকারই করেছেন ওই চিত্রগ্রাহক। 

The post দেশকে হেয় করতেই ক্ষুধার্ত ভারতের এই ছবি! তীব্র সমালোচনার মুখে ফটোগ্রাফার appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার