shono
Advertisement

Russia-Ukraine War: ইউক্রেনে বিপন্ন পশুদের জন্য সাড়ে সাত লক্ষ টাকা তুলল বিড়াল!

২০১৯ সালে ইনস্টাগ্রামে আত্মপ্রকাশ এই বিখ্যাত বিড়ালটির।
Posted: 04:47 PM Apr 01, 2022Updated: 05:08 PM Apr 02, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এক মাসেরও বেশি সময় ধরে চলছে রক্তক্ষয়ী রাশিয়া-ইউক্রেন যুদ্ধ (Russia Ukraine War)। কাতারে কাতারে মানুষ প্রাণভয়ে ইউক্রেন (Ukraine) ছেড়ে পালিয়েছেন। যুদ্ধের মাঝে ইউক্রেনে থাকা পোষ্যদের করুণ দশার কথাও বারবার উঠে এসেছে খবরের শিরোনামে। এরকমই এক বিড়াল স্টেপান। যুদ্ধের মধ্যে তাকে দেশ ছেড়ে চলে যেতে হলেও এক মহান উদ্যোগে সামিল হয়েছে সে। ইউক্রেনে আহত পশুদের জন্য প্রায় সাড়ে সাত লক্ষ টাকা তুলেছে স্টেপান।

Advertisement

কে এই স্টেপান? ইউক্রেনের বাসিন্দা আনার ১৩ বছর বয়সি প্রিয় পোষ্য এই স্টেপান। ইনস্টাগ্রামে প্রায় ১২ লক্ষ ফলোয়ার রয়েছে তার। লকডাউনের সময়ে ইন্টারনেটে ভাইরাল (Viral) হয় সে। বাড়িতে বসে স্টেপানের আরামে বসে থাকার ছবি ছড়িয়ে পড়ে নেটদুনিয়ায়। সারা পৃথিবী তখন স্টেপানের মতোই বাড়িতে বসে ছিল। শুধু সাধারণ মানুষই নয়, বিখ্যাত সঙ্গীতশিল্পী ব্রিটনি স্পিয়ার্স এবং মডেল হেইলি বিবারের নজরেও পড়ে স্টেপান। বেশ কয়েকটি বিখ্যাত বিজ্ঞাপনেও কাজ করে স্টেপান। জনপ্রিয়তার তুঙ্গে ওঠে এই মিষ্টি বিড়ালটি।

[আরও পড়ুন: ‘চিন আক্রমণ করলে রাশিয়া বাঁচাতে আসবে না’, ভারতকে হুঁশিয়ারি আমেরিকার]

অতিমারী কাটতে না কাটতেই শুরু হয়ে যায় রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। গোলাবর্ষণে ভেঙে পড়ে আনার বাড়ি। তাই বাধ্য হয়ে দেশ ছেড়ে পালানোর সিদ্ধান্ত নেন আনা। স্টেপানের ইনস্টাগ্রামে (Instagram) তাঁদের পালানোর কথা বর্ণনা করেন আনা। কোনওমতে পালিয়ে ফ্রান্সে আশ্রয় নেন আনা এবং স্টেপান। নিজেরা নিরাপদ আশ্রয়ে পৌঁছে গিয়েও তারা ভুলতে পারেননি দেশে ফেলে আসা চারপেয়ে বন্ধুদের কথা। তাই তাদের পাশে দাঁড়ানোর জন্য ভাবেন আনা।

দু’ টি সংস্থার সহযোগিতায় একটি তহবিল তৈরি করার কথা ভাবেন আনা। স্টেপানের ইনস্টাগ্রাম থেকে পোস্ট করে সেই কথা সারা পৃথিবীকে জানান তিনি। এক সপ্তাহের মধ্যেই ১০ হাজার ডলার জমা পড়ে এই তহবিলে। এই টাকা পৌঁছে দেওয়া হবে ইউক্রেনের পাঁচটি স্বেচ্ছাসেবী সংস্থার কাছে। তারা আহত পশুদের খাদ্যসামগ্রী, প্রয়োজনীয় ওষুধের ব্যবস্থা করবে। একইসঙ্গে ঠান্ডায় যাতে পশুদের কষ্ট না হয়, সেই কারণে তাদের জন্য ঘর গরম করার ব্যবস্থা করবে। 

কিন্তু স্টেপানের কাজ এখানেই শেষ নয়। ইনস্টাগ্রামে এখনও যুদ্ধ থামানোর আরজি জানাচ্ছে সে। এই আবেদনে সাড়া মিলবে কি? তার বার্তা কি পৌঁছবে রাজনৈতিক নেতার কানে? যুদ্ধ থামবে, পৃথিবী আবার শান্ত হবে, তারই অপেক্ষায় রয়েছে স্টেপান-সহ সারা বিশ্ব।

[আরও পড়ুন: ‘পরীক্ষাকে উৎসব ভাবতে হবে’, ‘পরীক্ষা পে চর্চা’য় পড়ুয়াদের ভোকাল টনিক মোদির

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার