shono
Advertisement

বিয়ের আসর ৬৪ খোপের খেলা! দাবা প্রতিযোগিতার আয়োজন করে চমকে দিলেন নবদম্পতি

বিয়েবাড়িতে দাবা খেলে আনন্দিত আমন্ত্রিতরাও।
Posted: 08:24 PM Aug 27, 2023Updated: 09:20 PM Aug 27, 2023

সুমন করাতি, হুগলি: কনে বাঙালি, পাত্র তামিল। দুই ভিন্ন সংস্কৃতির যুগলের বিয়ের আসরও হল একেবারে চমকপ্রদ। উত্তরপাড়ায় (Uttarpara) আমন্ত্রিতদের জন্য দাবা প্রতিযোগিতার আয়োজন করলেন নবদম্পতি। বিশেষত পাত্র শিবশংকর আইয়ার নিজে দাবার (Chess) প্রশিক্ষক। সেই কারণে নিজেদের বিয়েতেও সেই ৬৪ খোপের ছোঁয়া রইল। আর আমন্ত্রিতরাও এমন ব্যতিক্রমী বিয়ের আসর দেখে আনন্দিত। অনেকেই মজা করে খেললেন দাবা। তা দেখে খুশি নবদম্পতি। 

Advertisement

পাত্র শিবশংকর আইয়ার দীর্ঘদিনের দাবাড়ু। তামিল (Tamil)হলেও উত্তরপাড়া শহরে এক দশকেরও বেশি সময় ধরে বাস তাঁর। প্রথমে বাড়ি বাড়ি গিয়ে ছেলেমেয়েদের দাবা শিখিয়ে সংসার চালাতেন। তারপর একের পর এক জাতীয় প্রতিযোগিতায় প্রতিনিধিত্ব করে একাধিক পুরস্কার পান শিবশংকর। এরপর বিগত ৮ বছর ধরে কোচ হিসাবে দায়িত্ব সামলাচ্ছেন।

[আরও পড়ুন: অস্ট্রেলিয়ায় আমন্ত্রিত অভিষেক, চিঠি পাঠিয়ে ‘স্পেশ্যাল ভিজিট প্রোগ্রামে’ যোগ দেওয়ার আহ্বান]

রবিবার শিবশংকরের নতুন জীবন শুরু হল। এলাকারই মেয়ে পূজাকে বিয়ে (Marriage)করলেন। চার হাত এক হল শিবশংকর-পূজার। উত্তরপাড়া সাক্ষী থাকল এক অদ্ভুত বিয়ের। যেখানে আমন্ত্রিতরা সকলেই এক বোর্ড করে দাবা খেলছেন। ছোট থেকে বড় সকলেই এই রবিবাসরীয় দুপুরে নিজেদের মগজ ঝালিয়ে নিচ্ছিলেন।

[আরও পড়ুন: এগিয়ে বাংলা, বাংলার ই-পরিষেবাকে স্বর্ণপদক দিল কেন্দ্র]

আগামী প্রজন্মের মধ্যে মোবাইল আসক্তি কমানো এবং ছেলেমেয়েদের বুদ্ধির বিকাশে সহযোগিতা করে উৎসাহ দেওয়াই এদিনের দাবা প্রতিযোগিতার মূল উদ্দেশ্য ছিল বলে জানান শিবশংকর। এ বিষয়ে তিনি কিশোর গ্র্যান্ডমাস্টার রমেশবাবু প্রজ্ঞানন্দর (Rameshbabu Praggnanandhaa)  কথা উল্লেখ করলেন। শিবশংকর ও পূজার এই বিয়েতে অনেক অভিভাবক এই উদ্যোগকে স্বাগত জানান। পাশাপশি আগামীতে যাতে এই ধরনের আরও দাবা খেলার আয়োজন বিয়ে ও সামাজিক অনুষ্ঠানে আয়োজন করা হয় সেই আহ্বান জানান।

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার