shono
Advertisement

সুদৃশ্য ফুলে পচা মাংসের বিকট গন্ধ! অতিকায় ফুল দেখতে বাড়ছে ভিড়

বিরল জাতের ফুলগাছ ‘কর্পস প্ল্যান্ট’ চমকে দেয় উদ্ভিদ বিজ্ঞানীদেরও।
Posted: 07:10 PM Aug 29, 2023Updated: 07:10 PM Aug 29, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিরাট ফুল থেকে বেরোচ্ছে ঝাঁজালো পচা মাংসের গন্ধ! আর তা দেখতে ভিড় জমাচ্ছেন মানুষ। মার্কিন (US) মুলুকের লস অ্যাঞ্জেলসের হান্টিংডন লাইব্রেরিতে প্রদর্শিত হচ্ছে এই অতিকায় ফুল। এই ফুলের বিজ্ঞানসম্মত নাম ‘অ্যামোরফোফালাস টাইটানাম’ (Amorphophallus Titanum)।

Advertisement

একে দেখলে সত্যজিৎ রায় (Satyajit Roy) রচিত ছোট গল্প ‘সেপ্টোপাসের খিদে’র কথা মনে পড়বে। সেপ্টোপাস ছিল মাংসভুক গাছ। গল্পের কথা আলাদা, কিন্তু বাস্তবের গাছ কি মাংসভুক হতে পারে? এই ফুলে পচা মাংসের গন্ধ আসে কোথা থেকে? উত্তর এখনও জানা নেই, তবে বিরল জাতের ফুলগাছ ‘কর্পস প্ল্যান্ট’ পদে পদে চমকে দেয় উদ্ভিদ বিজ্ঞানীদেরও।

[আরও পড়ুন: ‘চিনে সার্জিক্যাল স্ট্রাইকের সাহস আছে?’, মোদিকে খোঁচা সঞ্জয় রাউতের]

কিন্তু এই পচা গন্ধ কোন কাজে আসে ফুলটির? প্রদর্শনীতে উপস্থিত কনজার্ভেটরির উদ্যানবিদ ব্রাইস ডুন জানাচ্ছেন, ”এই ফুল থেকে পচা মাংসের গন্ধ বেরোয়। এটা আসলে ক্যারিয়ন মাছিদের আকর্ষণের চেষ্টা। সুতরাং যত বেশি পচা গন্ধ এটা থেকে বের হবে, ততই বেশি করে মাছি ছুটে আসতে থাকে।”

উল্লেখ্য, কেবল অদ্ভূতুড়ে চরিত্রের কারণেই বিরল নয়, বিপন্ন উদ্ভিদের তালিকাভুক্তও এই গাছ। আমেরিকার উদ্ভিদ বিজ্ঞানীদের বক্তব্য, নগরায়নের কারণে বলি হচ্ছে ‘কর্পস প্ল্যান্ট’। সারা বিশ্বে বেঁচেবর্তে রয়েছে আর মাত্র হাজারখানেক।

[আরও পড়ুন: ফেলে দেওয়া জিনিস থেকেই তৈরি করেছেন রাখি, ‘দাদা’ মোদিকে পাঠালেন ওড়িশার বৃদ্ধা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার