shono
Advertisement

পাহাড়ে খাড়া ঢাল বেয়ে বিদ্যুৎগতিতে দৌড়, তুষার চিতার শিকার ধরার ভিডিও ভাইরাল!

রুদ্ধশ্বাস ভিডিওটি দেখলে থমকে যাবেন আপনিও।
Posted: 04:47 PM Mar 16, 2023Updated: 04:49 PM Mar 16, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রাণীকূলে সেরা শিকারির তকমা তো রয়েছে অনেকেরই। বাঘ, চিতা, সিংহ সকলেই খুব ভাল শিকারি। একেকজনের শিকার ধরার একেকরকম কৌশল তাক লাগানোর মতো। বন্যপ্রাণ নিয়ে যাঁরা কাজ করেন, তাঁদের এসব পরিচিত। কিন্তু সাধারণ মানুষ তো আর সবসময় এসব দেখার সুযোগ পান না। আর তাঁদেরই জন্য রুদ্ধশ্বাস এক শিকার কাহিনির ভিডিও সোশ্যাল মিডিয়ায় (Social Media) পোস্ট করলেন ভারতীয় বনবিভাগের এক আধিকারিক। নিমেষে সেই ভিডিও ভাইরাল (Viral)। দমবন্ধ করে সকলে হাঁ করে দেখছেন হিংস্র চারপেয়ের শিকারের সেই ভিডিও।

Advertisement

মাত্র ৪৪ সেকেন্ডের একটি ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। নায়ক এখানে বাঘ বা সিংহ নয়। এক তুষারচিতা। সুউচ্চ লাদাখের উরিয়ালের কাছে উল্লে নামে একটি জায়গায় তার বাসস্থান। সারাবছর বরফাবৃত এলাকায় খাড়াই পাহাড়ে ঢালে থাকে তারা। শিকার ধরার ক্ষেত্রে তুষারচিতার ক্ষিপ্রতার কথা হয়ত অনেকেরই অজানা। কিন্তু এই ভিডিওটি দেখলেই তা স্পষ্ট হয়ে যাবে। বাঘ, সিংহ তার কাছে একেবারেই নিরীহ শিকারি হয়ে যায়।

[আরও পড়ুন: হাতে দাঁড়িপাল্লায় চাল-ডাল মাপছেন দোকানি? অভিযোগ পেলেই বাতিল হবে লাইসেন্স]

আইএফএস (IFS)অফিসার পরভীন কাসওয়ান লাদাখের তুষারচিতার শিকার ধরার ৪৪ সেকেন্ডের ভিডিওটি টুইটারে পোস্ট করেছেন। তাতে দেখা যাচ্ছে, পাহাড়ের খাড়াই ঢাল বেয়ে একেবারে বিদ্যুতের গতিতে নেমে আসছে একটি তুষারচিতা। মাঝে হোঁচটও খেল। ওই দূরত্ব পেরতে যে সময় লাগল, তাতে অনায়াসে টার্গেট পালিয়ে যেতে পারত। অন্য প্রাণী হলে হয়ত পালিয়ে বেঁচে যেত। কিন্তু তুষারচিতার হাত থেকে রেহাই পাওয়া কঠিন। দীর্ঘ পথ সে দ্রুত পেরিয়ে একেবারে পাদদেশে পৌঁছে ঠিক শিকারকে নিয়ে টানতে টানতে চলে গেল। পুরোটাই হয়ে গেল ৪৪ সেকেন্ডের মধ্যে।

সোশ্যাল মিডিয়ায় সেই ভিডিওটি ১০০ মিলিয়ন লোক ইতিমধ্যেই দেখে ফেলেছেন। সকলেই মুগ্ধ। তা নিজেদের মন্তব্য-সহ রিটুইট করেছেন অনেকে। কেউ লিখছেন, সারভাইভাল অফ দ্য ফিটেস্ট। কেউ আবার অবাক হয়ে বলছেন, পাহাড়ি পথে নিজের গতির উপর কী নিয়ন্ত্রণ!

[আরও পড়ুন: পদ্ধতিগত সমস্যা, মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে মামলা করুক আদালতই! আরজি বিকাশরঞ্জন ভট্টাচার্যের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার